ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের কোনও পরিবর্তন হয়নি: বার্নিকাট

0

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের কোনও পরিবর্তন হয়নি। বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের কাছে তিনি একথা বলেন।

মার্শা বার্নিকাট আরও বলেন, পররাষ্ট্র সচিবের সঙ্গে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। দুই দেশের সম্পর্ক অতীতের মতোই আছে, এতে কোনও পরিবর্তন আসেনি।

গণমাধ্যমকর্মীরা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের কাছে সাম্প্রতিক সময়ের কিছু বিষয় নিয়ে জানতে চাইলে তিনি কোনও জবাব দেননি।
ঢাকার মার্কিন দূতাবাস বিএনপির মুখপাত্রে পরিণত হয়েছে এবং দূতাবাসের কর্মকর্তারা বিএনপির নেতাকর্মীদের সঙ্গে খুব বেশি সময় কাটাচ্ছেন বলে গত ২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মন্তব্য করেন। এনিয়ে দুই দেশের সম্পর্কে কিছুটা অস্বস্তি দেখা যায়।

অন্যদিকে, চলমান কোটা আন্দোলনকারীদের পক্ষে রয়েছে যুক্তরাষ্ট্র এমন মন্তব্য করে এক বার্তায় গত ৯ জুলাই যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মানববন্ধনে ভয়ানক হামলা চালানো হয়েছে। বাংলাদেশের ভবিষ্যত প্রজন্ম, যারা কিনা গণতন্ত্রে বিশ্বাস করে, তাদের ওপর এই হামলা করা হলো।’

বার্তায় আরও বলা হয়, ‘যুক্তরাষ্ট্র সরকার আন্দোলনকারীদের প্রতি পূর্ণ সংহতি জানাচ্ছে। কেননা তারা তাদের মৌলিক অধিকার, বাক স্বাধীনতা, সমবেত হওয়ার স্বাধীনতার জন্য শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি চালাচ্ছে।’

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.