ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক

0

ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ের সিলিকন ভ্যালিতে অফিস খুলেছে চীনা স্টার্টআপ টিকটক। ফেসবুকের কার্যালয়ের কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মীদের ভাগিয়ে নিয়োগ দেওয়ার অভিযোগ উঠছে টিকটকের নির্মাতা বাইটড্যান্সের বিরুদ্ধে। ইতিমধ্যে ফেসবুকের বেশ কয়েকজন কর্মী টিকটকে যোগ দিয়েছেন। ফেসবুকের চেয়েও বেশি বেতনের অফার দিচ্ছে টিকটক।

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, আগে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের অফিস হিসেবে ব্যবহৃত হওয়া ভবনে অফিস নিয়েছে টিকটক। সেখান থেকে মেনলো পার্কে ফেসবুকের প্রধান কার্যালয় কয়েক কিলোমিটার দূরেই। তরুণ উদ্যোক্তাদের কাছে টানতে টিকটক ও ফেসবুক এখন লড়াই করছে।

চীনা অ্যাপ নির্মাতা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটক। বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। ২০১৭ সালে অ্যাপটির যাত্রা শুরু হয়। অ্যাপটির চীনা সংস্করণের নাম দাউয়িন। বাইটড্যান্সের তৈরি বিভিন্ন রকমের অ্যাপ মিলে প্রায় ৭০ কোটি ব্যবহারকারী রয়েছে। অন্যদিকে ২১০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে ফেসবুকের অ্যাপে।

নতুন অফিস নেওয়ার পর সানফ্রান্সিসকো এলাকায় নতুন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাইটড্যান্স। গত বছর থেকে ফেসবুকের দুই ডজনের বেশি কর্মী নিয়োগ দিয়েছে তারা।

গত কয়েক বছর ধরে টিকটকের দারুণ প্রবৃদ্ধি নতুন কর্মীদের টেনে আনছে প্রতিষ্ঠানটিতে। ফেসবুকের সারা দিনের খাবার বিনা মূল্যে খাওয়ার সুযোগ থাকলেও টিকটক প্রতিযোগিতামূলক বেতন দিয়ে কর্মীদের টানার চেষ্টা করছে। টিকটকে যোগ দেওয়া এক কর্মী বলেছেন, ফেসবুকের চেয়ে ২০ শতাংশ বেশি বেতনে তিনি টিকটকে চলে এসেছেন।

ফেসবুক ছাড়াও স্ন্যাপ, হুলু, অ্যাপল, ইউটিউব ও আমাজনে কাজ করার অভিজ্ঞতা আছে এমন কর্মীদের নিয়োগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।
বে এরিয়াতে অফিসের পাশাপাশি লস অ্যাঞ্জেলেসে ২০২০ সাল নাগাদ এক হাজার কর্মীর সক্ষমতাসম্পন্ন নতুন অফিসের পরিকল্পনা করেছে বাইটড্যান্স।

এখনো আর্থিক হিসাবের দিক বিবেচনায় ফেসবুকের প্রতিদ্বন্দ্বী হিসেবে টিকটককে ধরা যায় না। তবে, গত বছর টিকটককে ঠেকাতে ল্যাসো নামের একটি অ্যাপ বাজারে ছেড়েছে ফেসবুক। যদিও চলতি বছরের শুরু থেকে অ্যাপ স্টোর ও প্লে স্টোর থেকে ৫৪ কোটির বেশি ডাউনলোড হয়েছে। সে তুলনায় ল্যাসো ডাউনলোড হয়েছে মাত্র ৪২ লাখ।

ফেসবুকের ইনস্টাগ্রামও টিকটককে ঠেকাতে ভিডিও ক্লিপ যুক্ত করার ফিচার নিয়ে কাজ করছে। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ টিকটককে ঠেকাতে তাঁর পরিকল্পনার কথাও বলেছেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.