ভারতে ‘ছয় মাসের মধ্যে’ ধর্ষকদের ফাঁসি দাবি

0

ভারতে ‘ছয় মাসের মধ্যে’ ধর্ষকদের ফাঁসির দাবি করেছেন দেশটির একজন নেতৃস্থানীয় নারী অধিকারকর্মী স্বাতী মালিওয়াল। তিনি বলেন, ‘যারা শিশু ধর্ষণ করেছে, তাদের অপরাধ সংঘটনের ছয় মাসের মধ্যেই ফাঁসি কার্যকর হওয়া উচিত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে লেখা এক চিঠিতে এ আবেদন করেছেন স্বাতী মালিওয়াল। দিল্লিতে জ্যোতি সিং নামের এক ছাত্রীকে বাসের ভেতর গণধর্ষণের পর হত্যার ঘটনার পাঁচ বছর পূর্তিতে আহ্বান জানান। এ ঘটনা সারা ভারতজুড়ে প্রতিবাদ বিক্ষোভ দেখা দেয়।

কমিশন ফর উইমেন নামে ভারতে নারীদের নিরাপত্তা বিষয়ে নজরদারির দায়িত্বে থাকা সরকারি সংস্থার প্রধান স্বাতী মালিওয়াল বলেন, ‘গত পাঁচ বছরে কিছুই বদলায়নি। দিল্লি এখনো ধর্ষণের রাজধানী। গত মাসেই দেড় বছরের এক শিশুকে পাশবিকভাবে গণধর্ষণ করা হয়েছে, আরেকটি গণধর্ষণ হয়েছে সাত বছরের মেয়ের ওপর। এ ছাড়া একটি দেড় বছরের শিশু ধর্ষণের শিকার হয়েছে। ‘

স্বাতী মালিওয়াল আরো বলেন, রাজধানীতে প্রতিদিন গড়ে তিনটি অল্পবয়সী মেয়ে এবং ছয়জন প্রাপ্তবয়স্ক নারী ধর্ষণের শিকার হচ্ছেন।

জনগণের মধ্যে ব্যাপক ক্ষোভের কারণে ভারতে এ সংক্রান্ত আইনগুলোর সংস্কার করা হয়েছে, বিচার দ্রুত করা এবং পুলিশকে ধর্ষণ ও যৌন নির্যাতনের অভিযোগগুলো আরো গুরুত্বের সঙ্গে নেওয়ার জন্য চাপ প্রয়োগ করা হয়েছে বলে বিবিসির দক্ষিণ এশিয়া অঞ্চলের সম্পাদক জিল ম্যাকগিভারিং জানিয়েছেন উল্লেখ করে খবর প্রকাশ করা হয়েছে।

জিল ম্যাকগিভারিং আরো বলেন, ‘এ ব্যাপারে সচেতনতা বেড়েছে, ঘটনা রিপোর্ট করাও বেড়েছে। কিন্তু স্বাতী মালিওয়ালের কথায়, এতে সমস্যার সমাধান হয়নি। ‘ তিনি বলেন, জ্যোতি সিংয়ের মা এখনো বিচার পাননি, কারণ দোষী ব্যক্তিদের এখনো ফাঁসি হয়নি। ‘

বিবিসি বাংলা

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.