রোহিঙ্গা সংকট সমাধানে পাশে থাকবে ভিয়েতনাম

0

রোহিঙ্গা সংকট সমাধান ও শরণার্থী রোহিঙ্গাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ প্রতিশ্রুতি দেন তিনি।

রোহিঙ্গা প্রসঙ্গে ত্রান দাই কুয়াং বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে। ভিয়েতনাম রোহিঙ্গা সংকট মোকাবিলা ও শরণার্থী রোহিঙ্গাদের সহায়তা দিতে সব সময় বাংলাদেশের পাশে থাকবে। এ সময় দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট তিনটি সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।

সোমবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। এর আগে ভিয়েতনামের প্রেসিডেন্ট সকাল ১০টায় ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

সমঝোতা স্মারক সই শেষে শেখ হাসিনা ও ত্রান দাই কুয়াং যৌথ বিবৃতিতে বক্তব্য রাখেন। বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, পারষ্পরিক সহযোগিতার কথা উল্লেখ করেন। ভিয়েতনামের প্রেসিডেন্ট তার বক্তব্যে বাংলাদেশের সঙ্গে অটুট সম্পর্ক ধরে রাখার ওপর গুরুত্বারোপ করেন।

রোববার ঢাকায় আসেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। ২০০৪ সালে তৎকালীন প্রেসিডেন্ট ত্রাণ দাক লুয়ংয়ের সফরের পর এটি গত ১৪ বছরে কোনো ভিয়েতনামি প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর। এর আগে রোববার তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে পৌঁছান ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। এদিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন তিনি।

আজ সন্ধ্যা সাড়ে সাতটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। সফর শেষে ভিয়েতনামের প্রেসিডেন্ট আগামীকাল মঙ্গলবার ঢাকা ত্যাগ করবেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.