শব্দের চেয়ে ১১ গুণ গতিসম্পন্ন বিমানের টানেল

0

চীন পৃথিবীর দ্রুততম হাইপারসনিক বাতাস টানেল নির্মাণ করছে যা স্পেসপ্লেনের উন্নয়নে ব্যাপক সহায়তা করবে। ২৬৫ মিটার লম্বা টানেলটি হাইপারসনিক বিমানের পরীক্ষার জন্য ব্যবহৃত হবে। হাইপারসনিক বিমানের গতি হবে ঘণ্টাপ্রতি ৩০ হাজার ৬২৫ কিলোমিটার, যা শব্দের চেয়ে ২৫ গুণ বেশি গতিতে চলবে।

গত সপ্তাহে চীনের কেন্দ্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে চীনা অ্যাকাডেমি অব সায়েন্সেস অব হাই টেম্পারেচার গ্যাস ডায়ানামিকস এর গবেষণাগারের প্রধান হান গাইলাই বলেন, এটি এ যাবৎকালের সর্বোচ্চ গতির জন্য ব্যবহৃত কোন টানেল।

হান আরও বলেন, বর্তমান টানেলটি সুপারসনিককে ৫ থেকে ৯ রেঞ্জে উড়াতে সক্ষম। তবে নতুন করে যেটা তৈরি করা হয়েছে তা আরও বেশি গতির সুপারসনিক বিমান উড্ডয়নে ব্যবহৃত হবে। ইতোমধ্যে ৩০ হাজার ৬২৫ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম এমন হাইপারসনিক বিমান ওই টানেল থেকে উড়ানো হয়েছে বলে জানা গেছে।

এর আগে ‘সায়েন্স চীনা: পদার্থবিদ্যা, যন্ত্রকৌশল এবং জ্যোতির্বিদ্যা’ শীর্ষক জার্নালে গত ফেব্রুয়ারিতে এ বিষয়টি প্রকাশ করা হয়। জার্নালে দেখা যায়, আই প্ল্যান মডেলের ওই সুপারসনিক বিমান দুই ঘণ্টার মধ্যে বেইজিং থেকে নিউইয়র্কে যাত্রী বহনে সক্ষম। এর মাধ্যমে সব ধরণের বাণিজ্যিক বিমানকে প্রতিযোগিতায় টেক্কা দিতে সক্ষম ওই সুপারসনিক বিমান।

বায়ুনির্মিত টানেলগুলোর মধ্যদিয়ে বস্তুকণা উড়তে পারে। ইতোমধ্যে এ ধারণাকে কাজে লাগিয়ে বিভিন্ন পরীক্ষা চালিয়ে যাচ্ছে গবেষকরা। দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালানোর ফসল হিসেব আজকের টানেল নির্মাণ সম্ভব হয়েছে বলে দাবি করেছে হেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.