শ্রেষ্ঠ ও বিখ্যাত সব গুণী জনের কথা

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

১. আমি তোমাদের জন্য দু’টি জিনিষ রেখেগেলাম । যতদিন তোমরা এ দু’টি জিনিসকে আকড়ে রাখবে ততদিন তোমরা পথভ্রষ্ট হবে না । একটি হল আল্লাহর কিতাব অর্থাৎ কোরআন আর অপরটি হল আমার সুন্নাহ অর্থাৎ হাদীস ।
২. চরিত্রের মধ্যে যদি সত্যের শিখা দীপ্ত না হয় তবে জ্ঞান, গৌরব, আভিজাতা শক্তি সবই বৃথা”
৩. ” যা পচে গেছে, যা মরে গেছে তাকে সিল্কের কাপড় দিয়ে জড়িয়ে রাখলে লাভ কি ? তাতে আর নবজিবন আসবে না । আজ যাতে জীবন নেই যাতে গেছে জীবনের স্পন্দন তা যেমন নিজেকে চালাতে পারেনা, অপরকেও চালাতে পারে না । তেমন জিনিস যদি আমাদের অতি প্রিয় জিনিসও হয় তাকে কবর দিয়ে আমাদের এগিয়ে চলতে হবে; জীন মানে এগিয়ে চলা”
৪. ” আদর্শ হচ্ছে এমনি এক প্রহরী যা মানুষকে সৎপথে চলতে শেখায়”
৫. ” আদর্শবান লোকদের বন্দুর সংখ্যা কম থাকে”
৬. ” মিখ্যা বলা যাদের অভ্যাস, তারা নিত্য নতুন বিষয়ের অবতারণা করতে পারে” কী অদ্ভুত রীতি । শুড়ি দোকন জোঁকে বসে থাকে আর দুনিয়ার লোক তার দোকানে গিয়ে মদ কিনে । ওদিকে দেখ, দুধওয়ালাকে ঘরে ঘরে ধন্না দিয়ে বেচতে হয়”
৭. তব্যসাধনে ও কথাবার্তায়া যখনই নিজের ত্রুটি দেখিতে পাইবে স্বীকার করিও । উন্নতির পথে আবর্জনা জন্মিতে দিও না”
৮. “নিজের বিপদের কথা শত্রুকে বলো না, সে মুখে দুঃখ প্রকাশ করবে আর অন্তরে উল্লাস বোধ করবে” নাকি কলঙ্কিত কর কোন ক্ষতি নেই, আল্লাহকে ডাকলেই সকল পাপ ধুয়ে যাবে । এটা যে মিথ্যা একথা সকলেই বিশ্বাস করো”
৯. “একটি ফুল দিয়ে কখনো মালা গাঁথা যায় না, তেমনি একটি ভাল কাজ করে জীবকে সুন্দর করা যায় না”
১০. “প্রার্থনায় মন সামলাও, মজলিসে বাক্য সামলাও, ক্রোধে হাত সামলাও, আহারে পেট সামলাও ”
১১. “আত্মার সাত্বিক কাছে জড়দেহের ভোগ, সুখের মূল্য কিছুই না যত দিন না মানুষ পরকে সুখ দিতে আনন্দ বোধ করবে ; তত দিন তার যথার্থ কল্যণ নাই ”
১২. ” যে তার গোপনীয় কথা ভৃত্যকে বলে, সে ভৃত্যকে প্রভুতে রুপান্তরিত করে”
১৩. নামে মানুষকে বড়ো করেনা, মানুষই নামকে জাকাইয়া তোলে । মন্দ কজ করিলেই মানুষের বদনাম হয়, ভাল কাজ করিলেই মানুষের সুনাম হয় । বাবা কেবল একটা নামই দিতে পারে কিন্তু ভাল নাম কিংবা মন্দ নাম সে নিজেই দেয়”
১৪. “পাঁচটি ঘটনার পূর্বে পাঁচটি জিনিস মূল্যবান জ্ঞান করিবেঃ তোমর বৃদ্ধ বয়সের পূর্বে তোমার যৌবনকে, ব্যাধির পূর্বে স্বাস্থ্যকে, দ্রারিদ্রোর পূর্বে সচ্চলতাকে, কর্মব্যস্ততার পূর্বে অবসরকে এবং মৃত্যুর পূর্বে জীবনকে”

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.