না ফেরার দেশে চলে গেলেন ভারতের প্রবীণ সাংবাদিক, লেখক কুলদীপ নায়ার

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

ভারতের প্রবীণ সাংবাদিক, লেখক, রাজনৈতিক বিশ্লেষক কুলদীপ নায়ার মারা গেছেন। গতকাল বুধবার দিবাগত রাতে দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মরা যান। তার বয়স হয়েছিলো ৯৫ বছর।

টাইমস অব ইনডিয়া জানিয়েছে, ভারতের স্থানীয় সময় বেলা একটায় নয়াদিল্লির লোধি রোডের শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

কুলদীপ নায়ারের জন্ম ১৯২৩ সালের ১৪ অগাস্ট ব্রিটিশ ভারতের পাঞ্জাবের শিয়ালকোটে (বর্তমানে পাকিস্তানে)। আইন শাস্ত্রে লেখাপড়া করেও তিনি কর্মজীবন শুরু করেন উর্দু পত্রিকা দৈনিক আনজামের একজন প্রতিবেদক হিসেবে। এরপর দীর্ঘ ক্যারিয়ারে নিজের পরিচয়কে তিনি বিস্তৃত করেছেন বহুমাত্রায়। ভারতের ইংরেজি দৈনিক ইনডিয়ান এক্সপ্রেস এবং স্টেটসম্যান সম্পাদনা করা কুলদীপ নায়ার ছিলেন সেইসব সাংবাদিকদের একজন, যারা সত্তরের দশকে ইন্দিরা গান্ধীর সময়ে জরুরি অবস্থা জারির বিরোধিতায় সরব হয়েছিলেন। প্রতিবাদী হওয়ায় তাকে কারাগারেও যেতে হয়েছিল।

কুলদীপ নায়ার ১৯৯০ এর দশকের শুরুতে যুক্তরাজ্যে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন তিনি। ধর্মীয় উগ্রবাদের পাশাপাশি উগ্র জাতীয়তাবাদের বিরোধিতায় সরব এই কলামিস্ট শেষ বয়সে সবচেয়ে বেশি আলোচিত ছিলেন তার রাজনৈতিক বিশ্লেষণের জন্য।
তিনি মনে করতেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নের পাশাপাশি পাকিস্তানের সঙ্গেও ভারতের দূরত্ব কমিয়ে আনা প্রয়োজন। গণতন্ত্রকামী এই অধিকারকর্মী তার দীর্ঘ অভিজ্ঞতা থেকে লিখে গেছেন ১৫টি বই। তার আত্মজীবনী বিয়ন্ড দ্য লাইনসে ব্যক্তি কুলদীপ নায়ারের বেড়ে ওঠার গল্পের সঙ্গে ধরা পড়েছে ভারতীয় উপমহাদেশের ঐতিহাসিক নানা বাঁক বদলের কথা।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.