প্রভাবশালী নারীর তালিকায় চার ধাপ এগিয়েছেন প্রধানমন্ত্রী

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

ফোর্বস ম্যাগাজিনের করা প্রভাবশালী নারীর তালিকায় ধারাবাহিক উন্নতি ঘটেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ২০১৮ সালের তালিকায় চার ধাপ এগিয়ে এবার শেখ হাসিনার অবস্থান ২৬ নম্বরে। মঙ্গলবার প্রকাশিত ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের একশ প্রভাবশালী নারী এ তথ্য উঠে আসে।

ফোর্বসের গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৩০তম স্থানে। ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম। এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাকে রেখেছিল টাইম ম্যাগাজিনও।

ফোর্বসের তালিকায় শেখ হাসিনাকে স্থান দেয়ার ক্ষেত্রে মিয়ানমারের বাস্তচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে। দুই বছর আগে এই ফোর্বসের তালিকায় মিয়ানমারের নেত্রী অং সান সু চি ২৬তম অবস্থানে ছিলেন। গত বছর তার অবস্থান সাত ধাপ পিছিয়ে যায়।

এবার শেখ হাসিনা ২৬তম স্থানে উঠে এলেও সু চির স্থান হয়নি ১০০ জনের মধ্যে। এবার শীর্ষস্থানটি ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল। তার পরের অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড। চতুর্থ স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের চেয়ারপারসন ও সিইও মেরি বারা। পঞ্চম স্থানে রয়েছেন ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন আর মেলিন্ডা গেটস রয়েছেন ষষ্ঠ স্থানে।

প্রভাবশালীদের এই তালিকায় হলিউডের এই সময়ের সবচেয়ে দামি অভিনেত্রী টেইলর সুইফট রয়েছেন ৬৮তম স্থানে। এছাড়া বলিউড তারকা প্রিয়াংকা চোপড়া আছেন ৯৪তম স্থানে। টেনিস তারকা সেরেনা উইলিয়াম রয়েছেন ৭৯তম স্থানে।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.