আজ ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ শুরু

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- এ প্রতিপাদ্যে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত নয় দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসবে ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।
আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট সংস্কৃতি অনুরাগী ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সভাপতিত্বে এ সময় উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক। চলচ্চিত্র উৎসবটি উদ্বোধন হবে তুরস্ক ও জর্ডানের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘দ্য গেস্ট’ প্রদর্শনীর মধ্য দিয়ে। এটি পরিচালনা করেছেন তুরস্কের আন্দাজ হাজানেদারগুল।
উৎসবের নির্বাচিত চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে কয়েকটি সেশনে ভাগ করে। এগুলো হলো- এশিয়ান কম্পিটিশন, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্মস।

নগরীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন ও প্রধান মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন এবং যমুনা ব্লকবাস্টার সিনেমায় উৎসবের ছবিগুলো প্রদর্শিত হবে।
পরিচয়পত্র দেখিয়ে দিনব্যাপী প্রদর্শনীতে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে চলচ্চিত্র দেখতে পারবে। শিশুদের জন্যও থাকছে বিনামূল্যে চলচ্চিত্র উপভোগের সুযোগ। আর সাধারণ দর্শকের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা।
উৎসব উপলক্ষে প্রতিবারের মতো এবারও ১১ ও ১২ জানুয়ারি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেনস ফিল্ম মেকারস কনফারেন্স’। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। ৬০টি দেশ থেকে উৎসবে যোগ দেবেন সম্মানিত নাগরিক, আন্তর্জাতিক খ্যাতিমান চলচ্চিত্রকার, সাংবাদিক ও চলচ্চিত্র সমালোচকরা। থাকবেন রেইনবো ও অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যরা।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.