শরীরে মারাত্মক ক্ষতিসাধন করতে পারে যে ছয় ধরনের জুতা

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

গড়ে একজন মানুষ বছরে ২৪৫-২৯২ কিলো মিটার সমপরিমাণ হাঁটে। এবং এজন্যই আপনার পদ যুগলে ক্ষতি করবে না এমন জুতা খুঁজে পাওয়া যথেষ্ট কঠিন। ফ্যাশন সচেতন হওয়াটা ভালো তবে স্বাস্থ্যবান থাকা তার চেয়েও উত্তম। আজ আমরা আপনাদের ছয় ধরনের জুতা দেখাবো যেগুলো শরীরের জন্য মোটেও ভালো না।আমাদের চারপাশে কিছু মানুষ আছ্বে ১০০ টাকায় ও জুতা কেনেন, কিন্তু আসলে সেই জুতাগুলো কতটা স্বাস্থ্যের জন্য ভালো?

১. অগ্রভাগে তীক্ষ্ণ এমন জুতা অনেক আঁটসাঁট অনুভূতি তৈরি করতে পারে

যাদের পা চওড়া তারা কখনোই এ ধরনের জুতা পরে আরাম পান না। এছাড়া জুতাগুলো এতই বেশি আঁটোসাঁটো যে জুতা অনেক বেশি কষ্ট করে পড়তে হয় যার ফলে পায়ের আঙ্গুলগুলোতে প্রচণ্ড চাপ তৈরি হয়। এই জুতা পরিধানের ফলে তীব্র ব্যথা থেকে শুরু করে ফোস্কা তৈরি হতে পারে। সুতরাং এ ধরনের ফ্যাশনেবল জুতা কেনার আগে আপনার অবশ্যই খেয়াল করতে হবে এগুলো পড়ার পরে আপনার আরামদায়ক অনুভূতি হয় কিনা।

২. ফ্লিপ ফ্লপস অথবা সেন্ডেল আপনার গোড়ালি গুলোর সমতাকে অসম করতে পারে

গরমের সময় সমুদ্র সৈকতে স্যান্ডেলের আবেদন অনেক বেশি। কিন্তু ভালো করে দেখুন এ ধরনের জুতা পরাটা কতটা ভয়ানক হতে পারে? প্রথমত আপনি এ ধরনের জুতা কে আরামদায়ক বলতে পারেন না কারণ হচ্ছে এ ধরনের জুতা পরার ফলে আপনার আঙ্গুলের নিচে পায়ের পাতায় ঘর্ষণ তৈরি হয় যার ফলে উপরিভাগের ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়।দ্বিতীয়তঃ এ ধরনের জুতা পরার ফলে আপনার দুটো পায়ের গোড়ালি এবং হাঁটুর মধ্যে অসমতা তৈরি হতে পারে যার কারণ হচ্ছে এ ধরনের জুতা আপনার পায়ের এবং শরীরের ভার ঠিক ভাবে রাখতে পারে না। পাশাপাশি যখন আপনি এ ধরনের জুতা পরে হাঁটবেন আপনার পা গুলো দ্রুতই ক্লান্ত হয়ে যাবে এবং এসব জুতা পরে দৌঁড়ানো অনেক বেশি কষ্টসাধ্য ব্যাপার।

৩. হাই হীল এর জুতো গুলো স্নায়ুর মারাত্মক ক্ষতি করতে পারে

সত্যি কথা বলতে বেশিরভাগ নারীরাই উঁচু প্রকৃতির এ ধরনের জুতা গুলো খুবই পছন্দ করে কারণ তারা মনে করেন এ ধরনের জুতায় তাদের অনেক আকর্ষণীয় এবং সুন্দর দেখাবে। কিন্তু এ ধরনের জুতা পরার ফলে যে ক্ষতি তৈরি হয় তা আপনি কল্পনাও করতে পারবেন না। এ ধরনের হাই-হিল পরার ফলে প্রায়ই পা মচকে যেতে পারে, পায়ের নখ গুলো আঙ্গুলের মাংসের ভিতরে গজাতে পারে, স্নায়ুর ক্ষতি হতে পারে, পাশাপাশি শরীরের পেছনে নিচের দিকে হাড়ে ব্যথা তৈরি হতে পারে।

নখ মাংসের ভেতর বেড়ে উঠে মারাত্নক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারেএ সকল সমস্যা এড়ানোর জন্য বিশেষজ্ঞরা বলে থাকেন আপনি যে হাই হিলের জুতা পরিধান করবেন সেই জুতার হিল অবশ্যই তিন ইঞ্চির বেশি যেন না হয় সেটা খেয়াল রাখতে হবে।

৪. সমতল জুতা আপনার গোড়ালি থেকে সামান্য উপরে যে হাড়ের জোড়াগুলো রয়েছে সেখানে মারাত্মক চাপ তৈরি করতে পারে

বর্তমান সময়ে যেকোন বয়সী মেয়েদের কাছেই এ ধরনের জুতাগুলোর বেশ ভালো চাহিদা রয়েছে। কিন্তু অনেকেই জানেন না যে, এ ধরনের জুতা পরিধানের ফলে পায়ের গোড়ালি এবং আঙ্গুলের মধ্যবর্তী হাড়ের জোড়াগুলোতে মারাত্মক চাপ অনুভূত হতে পারে। এটা ঘটার পেছনের মূল কারণ হচ্ছে জুতার পেছনে এবং অগ্রভাগের মধ্যবর্তী স্থানটায় কোন ধরনের আলাদা অংশ নেই যেটা আপনার পায়ের গোড়ালির পরবর্তী অংশকে সাপোর্ট দিতে পারে।
এর ফলে আপনার প্রায় হাটু এবং পেছন দিকে মারাত্মক ব্যথা অনুভুত হতে পারে। তবে আমরা বলতে চাচ্ছি না- আপনি এখানে জুতা পরিধান বর্জন করুন। এক্ষেত্রে আপনি যেটা করতে পারেন কিছু আলাদা ধরনের orthotic inserts নামে এক ধরনের ম্যাটারিয়াল পাওয়া যায় যেগুলো এই জুতার মধ্যে প্রবেশ করানোর পর আপনার পায়ের সঠিক ভারসাম্য থাকবে।

৫. দৌড়ানোর জন্য ব্যবহৃত অনেক বেশি হালকা এবং নরম জুতাগুলো শরীরে অসহ্য ট্রমা বা ব্যথার কারণ হতে পারে

সব সময় দৌড়ানোর কাজে ব্যবহৃত জুতা গুলোকে শুধুমাত্র দৌড়ানোর সময় পরিধান করুন। যদি প্রতিদিন আপনি এই জুতাটির আরামদায়ক অনুভূতির জন্য ব্যবহার করতে থাকেন তাহলে অবশ্যই আপনার পায়ে মারাত্মক ক্ষতি হতে পারে কারণ এরা অনেক বেশি নমনীয় এবং নরম। এক্ষেত্রে আপনি ক্রীড়াবিদদের জুতা প্রতিদিনের কাজে ব্যবহার করতে পারেন যেগুলো আপনার জন্য সবচেয়ে বেশি নিরাপদ। আমরা ক্রীড়াবিদদের ওই সকল জুতার কথা বলতে চাচ্ছি যে জুতাগুলোর তলাগুলো শক্ত।

৬. প্ল্যাটফর্ম জুতা হাঁটার পুরো প্রক্রিয়াকে ধ্বংস করে

প্ল্যাটফর্ম জুতাগুলো নমনীয় নয় পাশাপাশি জুতার দলা গুলো একদমই অনমনীয়। সত্যিকার অর্থে আমাদের পায়ের জন্য মার্জিত জুতার কোন বিকল্প নেই। এখানে মার্জিত বলতে বুঝাতে চাচ্ছি আমাদের পায়ের মুভমেন্ট অনুযায়ী যে সকল জুতা মানিয়ে নিতে পারে সে সকল জুতায় আমাদের পায়ের জন্য এবং স্বাস্থ্যের জন্য উপকারী। ছবিতে প্রদর্শিত এই প্ল্যাটফর্ম জুতাগুলো সাধারণত আমাদের পায়ের গতিবিধি অনুযায়ী কাজ করতে পারে না যার ফলে হাঁটার যে একটা ছন্দ আছে এটা পুরোপুরি নষ্ট হয়ে যায়। সুতরাং এটা সবচেয়ে ভালো যে কোন ধরনের প্লাটফর্ম জাতীয় জুতাগুলো কে বর্জন করা।সুপ্রিয় পাঠক আপনাদের পছন্দের জুতা সম্পর্কে আমাদের জানান। পাশাপাশি যে সকল জুতা আপনি পরিধান করতে পছন্দ করেন না তা আমাদের জানাতে পারেন। আপনার মূল্যবান মতামত নিচে কমেন্ট বক্সে দেয়ার জন্য অনুরোধ রইল। যদি আপনার এই আর্টিকেলটি উপকারী মনে হয়ে থাকে, অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.