আজ কাঁচপুর দ্বিতীয় সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের কাঁচপুর দ্বিতীয় সেতুর উদ্বোধন করবেন। এর পরই যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে সেতুটি। এতে দেশের পূর্বাঞ্চলের ১৮টি জেলার সঙ্গে ঢাকার যোগাযোগ আরও সহজ হবে।

দেশের পূর্বাঞ্চলের জেলাগুলোর সঙ্গে সড়ক যোগাযোগ স্থাপনের জন্য ১৯৭৮ সালে কাঁচপুর সেতু নির্মাণ করা হয়। সেতুটি দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় দুই লেনের সেতুটিতে প্রায়ই যানজট দেখা দেয়। দ্বিতীয় কাঁচপুর সেতুটি চার লেনের হওয়ায় উদ্বোধনের পর যানজট আর থাকবে না বলে মনে করা হচ্ছে।

কাঁচপুর দ্বিতীয় সেতুর প্রকল্প পরিচালক আবু সালেহ মো. নুরুজ্জামান বলেন, ‘আজ নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে উদ্বোধন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি সেতুটির উদ্বোধন ঘোষণা করবেন। তার পরই যান চলাচলের জন্য তা খুলে দেওয়া হবে।’

তিনি আরও জানান, ‘২০১৬ সালের ৫ জানুয়ারি শীতলক্ষ্যা নদীতে দ্বিতীয় কাঁচপুর সেতুর নির্মাণকাজ শুরু হয়। পাঁচটি পিলারের ওপর নির্মিত সেতুটি স্টিলের গার্ডারের ওপর কংক্রিটের ঢালাইয়ের মাধ্যমে তৈরি করা হয়েছে। একশ’ বছর স্থায়িত্বকাল ধরে জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠান ওবায়শি করপোরেশন, শিমিজু করপোরেশন, জেএফআই ও আইএইচআই মিলে সেতুটি নির্মাণ করেছে। এতে ব্যয় হয়েছে এক হাজার ৩০০ কোটি টাকা। ব্যয়ের ৭৫ ভাগ অর্থ জোগান দিয়েছে জাপানি উন্নয়ন সংস্থা জাইকা আর ২৫ ভাগ দিয়েছে বাংলাদেশ সরকার। চার লেনবিশিষ্ট কাঁচপুর দ্বিতীয় সেতুর দৈর্ঘ্য ৩৯৭ দশমিক ৫ মিটার ও প্রস্থ ১৮ দশমিক ৩ মিটার।’

এদিকে সেতু বিভাগ সূত্র জানিয়েছে, নতুন সেতুটি চালু হওয়ার পর সংস্কার কাজের জন্য পুরনো সেতুতে যান চলাচল বন্ধ করে দেওয়া হবে। এ সংস্কার কাজ শেষ হতে প্রায় এক বছর লাগবে।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.