লোকসভা নির্বাচন: ভুয়া খবর ঠেকাতে ফেসবুকের ৪০ টিম

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

ভারতে আগামীকাল প্রথম দফার ভোটাভুটির মধ্য দিয়ে শুরু হবে লোকসভা নির্বাচন। তাই বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের দেশের এই সাধারণ নির্বাচনকে ঘিরে ভুয়া খবর রোধে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ফেসবুক।
এরই অংশ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও মেশিন লার্নিং ব্যবহার করে দৈনিক ১০ লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ বা ব্লক করে দেয়া হচ্ছে। এছাড়া যেকোনো ভুয়া সংবাদ ও উসকানিমূলক প্রচারণা ছড়িয়ে পড়ার আগেই তা ঠেকিয়ে দিতে ৩০ হাজার সদস্যের ৪০টি দল গঠন করা হয়েছে।

সাত দফায় অনুষ্ঠিত এই নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেকোনো নীতিবহির্ভূত তত্পরতা প্রতিরোধে ফেসবুকের গঠিত ৪০টি দল সার্বক্ষণিক কাজ করবে। ক্যালিফোর্নিয়ার মেনলো পার্ক, ভারত, আয়ারল্যান্ডের ডাবলিন ও সিঙ্গাপুরের বিভিন্ন কেন্দ্র থেকে নির্বাচনকেন্দ্রিক নানা ভিডিও, অডিও ও টেক্সট পর্যবেক্ষণ করবে তারা। সাইবার নিরাপত্তা থেকে শুরু করে প্রকৌশলসহ সব বিষয়ের বিশেষজ্ঞরা কাজ করবেন এ দলে।

এ ব্যাপারে ফেসবুকের সিভিক ইন্টেগ্রিটির ব্যবস্থাপক কৌশিক খের বলেন, ফেসবুকে প্রকাশ হওয়া কনটেন্টগুলোর কোনটি গ্রহণযোগ্য এবং নীতি লঙ্ঘন করছে কিনা, তা যাচাই-বাছাই করতেই টিমগুলো গঠন করা হয়েছে। সিভিক ইন্টেগ্রিটির রিটা অ্যাকুইনো জানান, ১৮ মাস ধরে এ নিয়ে কাজ করছেন তারা।
নির্বাচনের সময় ফেসবুক প্লাটফর্মের অপব্যবহার নিয়ে ভারতের নির্বাচন কমিশন, সরকার ও রাজনৈতিক দলগুলোও উদ্বেগে রয়েছে। তাদের এ উদ্বেগ নিয়ে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, ভুয়া তথ্যের প্রবাহ ঠেকাতে আগের তুলনায় আরও বেশি চেকপয়েন্ট রয়েছে তাদের।

উল্লেখ্য, ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে আগামীকাল ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ৯০ কোটির বেশি মানুষ ভোটাধিকার প্রয়োগ করবে।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.