খোকসায় ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

0
মিলন, খোকসা।।কুষ্টিয়ার খোকসা উপজেলার শিমুলিয়া ইউনিয়নের ইউটিউব ভিলেজ গ্রামে মঙ্গলবার (১৫ ই ফেব্রুয়ারি) বিকেলের দিকে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে।  
সাধারণ মানুষকে আনন্দ দিতে ও দর্শনার্থীদের আকৃষ্ট করতে প্রতি বছরের ন্যায় এ লাঠি খেলা মেলার আয়োজন করা হয়।
বাদ্যের তালে তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। খেলোয়াড়রা একে অপরের সঙ্গে লাঠি যুদ্ধে লিপ্ত হয়। লাঠি দিয়ে অন্য সঙ্গীর আক্রমণ ঠেকাতে থাকেন। লাঠি খেলার মুল আর্কষন ছিল ক্ষুদে লাঠিয়ালরা। মাথার উপর ভরা কলসি নিয়ে নেচে নেচে প্রদর্শনী ও মাটির গর্তে মাথা ঢুকিয়ে পাও উপরে নিঃশ্বাসের খেলা সহ ১০ প্রকারের খেলা প্রদর্শন করেন। সে সময় হাজারো দর্শকের হাততালি দিয়ে খেলোয়াড়দের উৎসাহ দিতে দেখা যায়।
লাঠিয়াল সদ্দার মোঃ মঈন উদ্দিন ফকির বলেন, বয়স আমার ৮০ বছর ছোটবেলা থেকেই এই খেলাটিকে জীবনের সঙ্গে জড়িয়ে নিয়েছি তাই এখনও এ খেলা টিকে ছাড়তে পারেনি বিভিন্ন বড় বড় অনুষ্ঠানে দর্শনার্থীদের বাড়তি আনন্দ ও বিনোদন জোগাতে আমরা লাঠি খেলা দেখাই। তাদের আনন্দে আমরাও আনন্দিত হই। এ খেলা আমাদের পূর্ব-পুরুষের। আমাদের সন্তানদের এ খেলা শিখিয়েছি। তবে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে গ্রামীণ ঐহিত্যবাহী এ খেলাটি টিকে থাকবে।
দর্শনার্থীদের একজন জানান, প্রতি বছর এই সময়ে আমরা লাঠি খেলা দেখতে আসি। তবে খেলার সুষ্ঠু পরিবেশ ও ভিডিও গেমসের কারণে আমাদের শিশুরা ঘরমুখি হয়ে পড়েছে। গ্রাম বাঙলার এই লাঠি খেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন। 

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.