প্রাণঘাতি করোনা ঠেকাতে বিমানবন্দরের জন্য নতুন করে পাঁচটি থার্মাল স্ক্যানার সরবরাহ

1

প্রাণঘাতি করোনা ভাইরাস ঠেকাতে জরুরী পাঁচটি ভিত্তিতে হযরত শাহজালাল, শাহ আমানত, ওসমানী ও যশোর বিমানবন্দরের নতুন করে থার্মাল স্ক্যানার সরবরাহ করা হয়েছে। আজ বুধবার এগুলো বসানো হতে পারে। এদিকে সোমবার রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরও একটি স্ক্যানার নষ্ট হয়ে গেলে হ্যাান্ড হেল্ড দিয়ে পরিস্থিতি সামাল দেয়া হয়। মঙ্গলবার বিকেলে সেটি মেরামত করা হয়। মঙ্গলবার বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এম তৌহিদ উল আহসান গণমাধ্যমকর্মীদেরকে থার্মাল স্ক্যানার পয়েন্টে নিয়ে সর্বশেষ পরিস্থিতি অবহিত করেন। এ সময় সেখানে সৌদি থেকে আসা একটি ফ্লাইটের যাত্রীদের কিভাবে দ্রুততার সঙ্গে হ্যান্ডহেল্ড দিয়ে তাপমাত্রা মাপা হচ্ছিল সেটা দেখানো হয়। একই সময় সেখানে একজন প্রকৌশলীকে নষ্ট থার্মাল মেরামতের কাজ করতে দেখা যায়। বিকেলে স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ জহিরুল ইসলাম জানিয়েছেন, ওই স্ক্যানারটি ঠিক হয়ে গেছে। এখন এক সঙ্গে একটি মনিটর দিয়েই দুটো স্ক্যানারের সার্ভিস দেয়া হচ্ছে। সন্ধ্যায় বিমানবন্দরের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মঙ্গলবার নতুন ৫টি স্ক্যানার দেশের বিভিন্ন বিমানবন্দরে সরবরাহ করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে এ সব স্ক্যানার সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছেন ডাঃ জহিরুল ইসলাম। ইতোমধ্যে শাহজালাল বিমানবন্দরে সরবরাহ করা দুটির মধ্যে একটি মেশিন বসানো হয়েছে। আরও একটি স্থাপনের প্রক্রিয়া চলছে।

এদিকে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী সামিট গ্রুপ জরুরী ভিত্তিতে ৫টি থার্মাল স্ক্যানার দান করার আগ্রহ প্রকাশ করেছে। আজকালের মধ্যেই ওই কোম্পানি সেগুলো আনুষ্ঠানিকভাবে মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হতে পারে। এদিকে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মাহবুব আলী এমপি দৈনিক জনকণ্ঠকে বলেন ‘আগে হাতে আসুক, তারপর জানানো হবে। তবে আমি থার্মাল স্ক্যানারের বিষয়টি সোমবার মাননীয় প্রধানমন্ত্রীকে অবহিত করলে তিনি তাৎক্ষণিক এগুলো সরবরাহের বিষয়ে আমাকে নিশ্চিত করেন। কাজেই ধরে নিতে পারেন থার্মাল সঙ্কট আজকালের মধ্যেই কেটে যাবে।’জানা গেছে, হঠাৎ হজরত শাহজালালে একটি স্ক্যানার নষ্ট হওয়ায় সবাই ব্রিবতকর অবস্থায় পড়েন। এ অবস্থায় চট্টগ্রাম ও সিলেট বিমানবন্দর এবং বেনাপোল স্থলবন্দরে বুধবারের মধ্যেই থার্মাল স্ক্যানারগুলো স্থাপিত হবে বলে নিশ্চিত করেন- সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণের (সিডিসি) লাইন ডিরেক্টর ডক্টর শাহনিলা ফেরদৌসী। তিনি জানান, নতুন একটি থার্মাল স্ক্যানার হযরত শাহজালাল বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে স্থাপিত হয়েছে। অপরটি মঙ্গলবার বিকেলে পাঠানো হয়েছে।
জানা গেছে, সোমবার রাতে হঠাৎ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনাভাইরাস শনাক্তকরণে সচল থাকা একটি স্ক্যানারটি বিকল হয়ে যায়। তিনটি স্ক্যানারের মধ্যে আগে থেকেই দু’টি বিকল ছিল। এ অবস্থায় রাতে সচল স্ক্যানারটিও বিকল হয়ে যায়। এতে বিপাকে পড়েন স্বাস্থ্য কর্মীরা। বাধ্য হয়েই সাধারণ যাত্রীদের করোনা শনাক্তে এখন হ্যান্ডহেল্ড ইনফারেড স্ক্যানার ব্যবহার করতে দেখা গেছে। তিনি বলেছেন, স্বাস্থ্য অধিদফতরকে বিষয়টি জানানো হয়েছে। তারা কর্মকর্তাদের পাঠালে এটি ঠিক করা হবে। এখন একটি থার্মাল স্ক্যানার ও হ্যান্ডহেল্ড স্ক্যানার দিয়ে কাজ চলছে। তবে বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল-আহসান জানিয়েছেন, এটা নষ্ট হয়নি। যাত্রীদের চাপে ভেঙ্গে গেছে। সিঙ্গাপুর-থাইল্যান্ডসহ ছয় দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের শরীরে এ ভাইরাসের কোন লক্ষণ পাওয়া গেলেই তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে- এমন নির্দেশনার পর শাহজালালে যাত্রীদের ভিড় বেড়ে গেছে। আর এ কারণেই সোমবার রাত ভিড়ের চাপে একটি থার্মাল স্ক্যানার ভেঙ্গে যায়। একজন স্বাস্থ্যকর্মী জানান, রাতে যাত্রীদের দেহের তাপমাত্রা পরীক্ষা করার সময় অনেককেই দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছিল। যাত্রীরা অধৈর্য হয়ে স্ক্যানারটির ওপর হুমড়ে পড়লে সেটি ভেঙ্গে যায়। এরপর থেকে আর কাজ করেনি সেটি। হাতের মেশিন দিয়ে তাপমাত্রা দেখা হয়েছে। এ সম্পর্কে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ শাহারিয়ার সাজ্জাদ জানান, ছয়টি দেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে থার্মাল স্ক্যানারে পরীক্ষা করা হচ্ছে। একই সঙ্গে স্ক্যানার দিয়ে শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। সেই সঙ্গে অবতরণের পর ‘হেলথ ডিক্লারেশন’ ফরম দেয়া হচ্ছে, এখানে তাদের শারীরিক বিষয়সহ বিভিন্ন তথ্য পূরণ করতে হবে। স্বাস্থ্য তথ্য কার্ড দেয়া হচ্ছে। বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষার সময় যদি যাত্রীর শরীরে তাপমাত্রা ১০০ ডিগ্রী ফারেনহাইট বা এর বেশি থাকে, তাহলে তাকে সরাসরি কুয়েত মৈত্রী হাসপাতালে কোয়ারেনটাইনে রাখা হবে। করোনা, জিকা, ইবোলা ও নিপাহসহ অনেক সংক্রামক ব্যাধির প্রাথমিক লক্ষণ জ্বর। কোনও স্পর্শ ছাড়াই থার্মাল স্ক্যানারের মাধ্যমে মানুষের শরীরের তাপমাত্রা নির্ণয় করা যায়। কারও শরীরের তাপমা