ভাস্কর্যের ব্যাপারে নিজেদের অবস্থান ব্যাখ্যা করে প্রধানমন্ত্রীর কাছে আলেমদের চিঠি

0

আলেমরা ভাস্কর্যের ব্যাপারে নিজেদের অবস্থান ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্যে করে লেখা চিঠি প্রস্তুত করছেন । সহসাই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের ব্যাপারেও আশাবাদী তারা। যাত্রাবাড়ী বড় মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা নেয়ামতুল্লাহ আল ফরিদী এ প্রসঙ্গে বলেন, যে চিঠি দেয়ার কথা ছিল সেটি তৈরির প্রস্তুতি চলছে। আশা করা হচ্ছে দু-একদিনের মধ্যেই সাক্ষাত অনুষ্ঠিত হবে।

ভাস্কর্য ঘিরে এরইমধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে। কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়েছে। ছাত্রলীগ-যুবলীগসহ বিভিন্ন সংগঠন প্রতিবাদ কর্মসূচি পালন করছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছেন।

আলেমদের পাঁচ দফা প্রস্তাবের ব্যাপারে সরকারের পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। বিবিসি বাংলার এক রিপোর্টে একজন মন্ত্রীর বরাতে বলা হয়েছে, উদ্ভুত এই পরিস্থিতি সামাল দেয়া নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বিবিসি বাংলাকে বলেন, সহিংসতার বিষয়গুলো সামাল দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করবে।

“আপনি যখন নিজের হাতে কোন কিছু ভাঙতে যাবেন সেটা তো বেআইনি।আর বেআইনি কোন কিছু ফেস করা সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ।”

মি. চৌধুরী মনে করেন, পুরো বিষয়টি নিয়ে সমাধানে আসার পথ হচ্ছে উভয় পক্ষের আলোচনায় বসা। “তারা তাদের দাবি দিচ্ছেন, সেই দাবি নিয়ে আলোচনা হবে, বিতর্ক হবে, এমনকি তারা বড় বড় মাহফিল করবেন। কিন্তু সেখানে সহিংসতা উস্কে দেয় এমন কিছু বলা যাবে না। সব কিছু সমাধানের পথ হচ্ছে আলোচনা করা।”

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.