অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ রাত ১২টায় আঘাত হানতে পারে পশ্চিমবঙ্গে

0

‘বুলবুল’ এখন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে; ভারতের পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড় ঠিক কখন আঘাত হানতে পারে তা নিশ্চিত না করা গেলেও ধারণা করা হচ্ছে রাত ১২টার আগেই এটি আঘাত হানবে।

দেশটির আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

আবহাওয়া বিদদের মতে, আর কয়েক ঘন্টার মধ্যেই স্থলভাগে আঘাত হানবে ‘বুলবুল’। আশঙ্কা বাড়ছে, বুলবুল কোথায় গিয়ে আছড়ে পড়বে তা নিয়ে। সুন্দরবন এলাকা নাকি আরও সরে গিয়ে বাংলাদেশের খেপুপাড়ার কাছে? এখনও নিশ্চিতভাবে কিছু বলছেন না আবহাওয়া বিদরা। তবে তারা বলছেন, ‘বুলবুল’ আঘাত হানার সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গে সুন্দরবন এলাকায়।

শনিবার দুপুর দুইটার দিকে ওড়িশার পারাদ্বীপ থেকে দূরত্ব বাড়িয়ে তা ক্রমশই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে এগোচ্ছে। আবহাওয়া বিদদের অনুমান, শনিবার রাত ৮টা থেকে ১২টার মধ্যে সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতরের ঘূর্ণিঝড় বিভাগের প্রধান বিজ্ঞানী মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, এই ধরনের ঘূর্ণিঝড় অনেকটা জায়গা জুড়ে আঘাত হানে। বুলবুলও অনেকটা জায়গা নিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে। এখনও পর্যন্ত যা গতি প্রকৃতি বোঝা যাচ্ছে, তাতে মনে হচ্ছে সুন্দরবন এবং তার আশপাশেই বুলবুলের আছড়ে পড়বে।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের সমুদ্র সৈকত দিঘা থেকে ‘বুলবুল’ ৭৫ কিলোমিটার দূরে রয়েছে বলে আবহাওয়া দফতর সূত্র জানিয়েছে। কলকাতা থেকে এই অঞ্চলের দূরত্ব ১৫০ কিলোমিটার। বাংলাদেশের খেপুপাড়া থেকেও বুলবুলের দূরত্বও কমে হয়েছে ২৩৫ কিলোমিটার। বুলবুল আরও কাছে চলে আসায় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় জলোচ্ছ্বাসের সঙ্গে ঝোড়ো হাওয়ার গতিবেগও ক্রমশই বৃদ্ধি পাচ্ছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সমুদ্রে বুলবুলের গতিবেগ বেশি থাকলেও, স্থলভাগে আছড়ে পড়ার সময় তার গতি কমবে। কিন্তু যেভাবে শক্তিশালী হয়ে উঠেছে বুলবুল, তাতে মনে করা হচ্ছে স্থলভাগে আছড়ে পড়লেও, গতি হবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। শেষ মুহূর্তে যদি শক্তি বৃদ্ধি পায়, তা হলে ১৩৫ কিলোমিটার গতিতেও তা পৌঁছে যেতে পারে।

বুলবুলের এই গতি পথে পড়ছে সাগরদ্বীপ, বকখালি-সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। হাওয়ার গতি ১২০ কিলোমিটারের আশেপাশে থাকতে পারে। সে কারণে ওইসব এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে। তবে ঠিক কোথায় আঘাত আনবে বুলবুল, এখনও নিশ্চিত হতে পারছেন না আবহাওয়া বিজ্ঞানীরা।

আলিপুর আবহাওয়া দফতের অধিকর্তা গণেশ কুমার দাস বলেন, বুলবুল স্থলভাগে আছড়ে পড়ার সময় গতি ঘণ্টায় ১২০ কিলোমিটারের কাছাকাছি থাকবে। রাত ৮টা থেকে ১২টার মধ্যে সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মাঝে কোথাও আছড়ে পড়তে পারে সে। ঘূর্ণিঝড়ের একটা বড় ঝাপটা লাগবে এ রাজ্যের সুন্দরবনে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.