এক পতাকার নিচে দুই কোরিয়া

0

আগামী মাসে শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে একসঙ্গে এক পতাকার নিচে সামিল হ‌ওয়ার ঘোষণা দিয়েছে দুই কোরিয়া। এতে সবচেয়ে জনপ্রিয় ইভেন্ট আইস হকি বা বরফের উপরে হকি খেলার ইভেন্টে রয়েছে তাতে দুই দেশ যৌথভাবে দল গঠন করবে।

তবে এই সিদ্ধান্তের মাধ্যমে উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা এড়ানোর জন্য কালক্ষেপণ করছে কিনা সে প্রশ্নও উঠেছে। ৯ থেকে ২৫শে ফেব্রুয়ারি পর্যন্ত অলিম্পিকের এই আসর হবে দক্ষিণ কোরিয়ায়।

উত্তর ও দক্ষিণের সহযোগিতামূলক এই অভিনব সম্পর্ককে স্বাগত জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী ক্যাঙ কিইয়ুঙ ওয়াহ।

কিইয়ুঙ ওয়াহ এখান বলেন, ‘সব মিলিয়ে এটি একটি ইতিবাচক প্রতিযোগিতা। আমি মনে করি এই আয়োজনের প্রতিটি বিষয়ই অত্যন্ত মনোযোগের সাথে আমাদের সম্পন্ন করতে হবে।’ তিনি বলেন, ‘আমরা আশাবাদী, সব কিছু আমরা চমৎকারভাবে সামলে নেব। এটি খেলার জন্য ইতিবাচক হবে, দক্ষিণ কোরিয়ার জন্য ইতিবাচক হবে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যও এটি ইতিবাচক বার্তা দেবে।

সব কিছু ঠিকঠাক থাকলে, কয়েক শ লোকের একটি প্রতিনিধি দল উত্তর কোরিয়া থেকে দক্ষিণে যাবে। সেই টিমে থাকবেন ২৩০ জন চিয়ারলিডার, ১৪০ জন অর্কেস্ট্রা বাদক এবং ৩০ জন তায়েকোয়ান্দ অ্যাথলেট।

এই ডেলিগেশন কোরীয় সীমান্ত অতিক্রমের অনুমতি পেয়েছে। অর্থাৎ গত দুই বছরেরও বেশি সময় পর এই প্রথম আন্তঃসীমান্ত খুলে দেওয়া হবে অলিম্পিকের আসরে অংশগ্রহণকে উপলক্ষ করেই। সূত্র: বিবিসি বাংলা।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.