বান্দরবানে গণপরিবহন চলাচলে এখনো সিদ্ধান্ত হয়নি

0

বান্দরবান প্রতিনিধি: করোনাভাইরাস (কোভিড-১৯) কারনে দুই মাস গণপরিবহন ও মার্কেট বন্ধ থাকার পর আজ রোববার সারা দেশব্যাপী স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে চালুর রাখা সিদ্ধান্ত হয়েছে। তারই ধারাবাহিকতায় বান্দরবানে সীমিত পরিসরে মার্কেট খুললেও গণপরিবহন চলাচলের ব্যাপারে এখনাে কোন সিদ্ধান্ত হয়নি বলে প্রশাসন সূত্রে জানা গেছে।

বান্দরবান পরিবহন বাস মালিক সম্পাদক ঝন্টু দাস জানিয়েছেন, স্বাস্থ্য বিধি মেনে গনপরিবহন চলাচলের ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রশাসন এখনাে গণপরিবহন চলাচলের জন্য অনুমতি দেয়া হয়নি। তাই এখনাে গণপরিবহন চলাচল বন্ধ আছে। আশা করছি আগামীকাল করে প্রশাসন গণপরিবহন চলাচলের জন্য অনুমতি দিতে পারে। তাছাড়া দীর্ঘদিন ধরে জমে থাকা ময়লা পরিস্কার পরিচ্ছন্ন করতে কাউন্টারগুলাে খুলে রেখেছি।

তিনি আরাে জানিয়েছেন, তবে ভাইরাসের সংক্রমণ এড়াতে আসন সংখ্যা সীমিত আকারে করা হবে। ৮০ শতাংশ ভাড়া বাড়ানাে হবে। মূল্য এখনাে নির্ধারণ করা হয়নি। প্রশাসন অনুমতি দিলে মূল্য নিধারণ করা হবে। একটি বাসে ৪০টি আসন থাকলেও স্বাস্থ্য বিধি মেনে এখন একটি বাসে ২০ জন যাত্রীর জন্য আসন সীমিত করা হয়েছে।

এদিকে বান্দরবানে গণপরিবহন চলার অনুমতি আশায় রয়েছে সকলেই। গণপরিবহন চলার বিষয়ে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মােহাম্মদ শামীম হােসেন এর সাথে যােগাযােগ করলে তিনি জানান বান্দরবানে গাড়ি চলাচলের জন্য এখনাে পর্যন্ত বাস মালিক সমিতির পক্ষ থেকে কোন দরখাস্ত জমা দেননি। তারা যদি লিখিত আকারে দরখাস্ত প্রদান করলে, কিছু স্বাস্থ্যবিধির শর্তসাপেক্ষে আমরা সীমিত আকারে কিছু গাড়ি চলার অনুমতি দিতে পারি।

অন্যদিকে ৩১ মে (রোববার) থেকে রাজধানীসহ সারা দেশের মার্কেট, বিপণি বিতান ও দোকানপাট খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছেন বাংলাদেশ দোকান মালিক সমিতি। সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দোকান খোলা রাখতে সময় বেধে দিয়েছেন। তারই ধারাবাহিকতায় বান্দরবানে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলা হয়েছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.