সিঙ্গাপুরও একমাসের বন্ধ সিদ্ধান্ত

0

করোনাভাইরাসের বিস্তার রোধে বিশ্বের বিভিন্ন দেশের মতো সিঙ্গাপুরও লকডাউনে যাচ্ছে। জরুরি সেবা ছাড়া স্কুলসহ বেশিরভাগ কর্মস্থল একমাসের জন্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

শুক্রবার (৩ এপ্রিল) দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং এ ঘোষণা দেন।

লি সিয়েন লুং বলেন, করোনার সংক্রমণ প্রতিরোধে আমাদের এখনই দৃঢ় পদক্ষেপ নেয়া উচিত। এ কারণে ধীরে ধীরে বাড়ানোর পরিবর্তে আগামী কয়েক সপ্তাহ চূড়ান্ত নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

নতুন নির্দেশনা অনুযায়ী, খাদ্যপ্রতিষ্ঠান, বাজার, সুপারমার্কেট, হাসপাতাল, ক্লিনিক, জরুরি পরিবহন ও প্রধান ব্যাংকিং সেবাগুলোই শুধু চালু থাকবে। এর বাইরে যাবতীয় ব্যবসাপ্রতিষ্ঠান, স্কুল, অনুষ্ঠান বন্ধ। তবে নিষেধাজ্ঞা চলাকালে বিকল্প উপায়ে (অনলাইনে) শিক্ষার্থীদের গৃহশিক্ষার ব্যবস্থা করা হবে। এই নির্দেশনা আগামী ৭ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত কার্যকর থাকবে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে এর সময়সীমা আরও বাড়ানো হতে পারে।

এদিন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বলেন, দেশে পর্যাপ্ত খাবারের মজুত রয়েছে। নিষেধাজ্ঞা চলাকালে কোনও কিছুর সংকট হবে না। দেশবাসীকে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। প্রয়োজনে গৃহস্থালী ও ব্যবসাক্ষেত্রে সহায়তা আরও বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে সরকারের পক্ষ থেকে প্রত্যেক পরিবারকে রোববার থেকে সার্জিক্যাল মাস্ক বিতরণ করা হবে।

এখন পর্যন্ত সিঙ্গাপুরে ১১ হাজার ১১৪ জনের শরীরে মিলেছে কোভিড-১৯। মৃত্যু হয়েছে ৫ জনের। আর শুক্রবারেই কেবল নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৫ জন।  সূত্র- রয়টার্স

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.