কম খরচে ঘরেই তৈরি করুন খাঁটি নারিকেল তেল

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

সৌন্দর্যচর্চায় বরাবরের মতোই আমাদের নারকেল তেলের ব্যবহার যুগ যুগ ধরে চলে আসছে। বাজারে তৈরি অনেক ধরনের নারকেল তেল পাওয়া যায়। কোনটা আসল কোনটা নকল বোজা মুশকিল।

তবে বেশির ভাগই খুব ভালো মানে হয় না। অর্গানিক প্রসেসর নারকেল তেল ২০০ থেকে ৩০০গ্রাম কিনতে গেলে ৮০০ থেকে ১০০০ টাকা গুনতে হয়। তাই আজ আমি আপনাদের বাসায় কিভাবে অল্প খরচে পিওর খাঁটি নারিকেল তেল তৈরি করবেন তার পুরো প্রণালীটি সেয়ার করলাম।

এই তেল চুল পড়া কমায় এবং চুল শক্ত ও মজবুত করতে সাহায্য করে। আশা করি এতে অনেকেই উপকৃত হবেন এবং এই নারকেল তেল শুধু যে সৌন্দর্য চর্চার জন্য তা নয় এটা চুলের জন্য ত্বকের জন্য এমনকি খাবারেও আপনারা ব্যবহার করতে পারবেন। তাই আর ভেজালের যুগে ভেজাল তৈরি নারকেল তেল ব্যবহার না করে ঘরেই তৈরি করুন খাঁটি নারকেল তেল এবং নিজের প্রয়োজনে তা ব্যবহার করুন নিশ্চিন্তে।

নারিকেল তেল তৈরি করে যা লাগবে : ৬ টা বড় নারকেল

প্রনালীঃ প্রথমে নারকেল গুলো ভালো করে ছিলে ভেঙে নারকেল কুড়ানি দিয়ে কুরিয়ে নিবেন। এরপর ব্লেন্ডারে ১ কাপ নারকেল দিয়ে এক কাপ কুসুম গরম পানি অ্যাড করে ব্লেন্ড করে নিবেন। সাবধান গরম পানি এড করবেন না কুসুম গরম পানি দিবেন।

সব নারকেল ব্লেন্ড হওয়ার পরে একটি পাতলা সুতি কাপড়ে নারকেল অল্প অল্প করে নিয়ে চেপে চেপে নারকেলের দুধ গুলো বের করে নিবেন ভালো করে। তারপর সব গুলো এভাবে চেপে নারকেলের দুধ বের হয়ে গেলে নারকেলের দুধ বক্সে ভরে নরমাল ফ্রিজে রেখে দিবেন ১০ ঘন্টার জন্য।

১০ ঘন্টা পর ফ্রিজ থেকে বের করে দেখবেন পানি আর নারকেলের দুধ আলাদা হয়ে গিয়েছে। একটি চামচের সাহায্যে সেটা একটি কড়াই বা ননস্টিক প্যান এ উঠিয়ে নেবেন এবং পানি গুলো ফেলে দেবেন। এরপর কড়াই টা চুলায় বসিয়ে প্রথমে বলক না আসা পর্যন্ত ফুল আছে রাখবেন।

একবার বলক আসার পর মিডিয়াম টু লো আচে রেখে অনুবরত নাড়বেন। এরপর মাঝে মাঝে নেড়ে দিবেন দেখবেন নারকেলের রং চেঞ্জ হয়ে যাবে তেল গুলো আস্তে আস্তে ভেসে উঠবে। ৩০ মিনিট পর দেখবেন নারকেলের রং চেঞ্জ হয়ে লাল হয়ে যাবে এবং সব নারকেল তেল উপরে ভেসে উঠবে এবং ফেনা উঠবে।

ফেনা উঠলে বুঝবেন যে নারকেল তেল রেডি। এরপর ঠাণ্ডা করে একটি ছাঁকনির সাহায্যে ছেঁকে বৈয়ামে ভরে রেখে দিবেন। তৈরি হয়ে গেল ঘরে তৈরি খাঁটি পিওর নারিকেল তেল।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.