করোনা ভাইরাস নিয়ে সতর্কতা জারি বিশ্বস্বাস্থ্য সংস্থার

0

করোনা ভাইরাসে চীনে মৃত্যের সংখ্যা  দিনের পর দিন বৃদ্ধি পাওয়ায় আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে বলে গত মঙ্গলবার সতর্কতা জারি করে শংকা জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (হু)। যে সকল আক্রান্ত রোগীরা চীনে ভ্রমণ না করেই এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন তাদের মাধ্যমে এ ভাইরাসটি আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে জানিয়েছে হু।

মৃতের সংখ্যা বাড়ার পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বেইজিংয়ের একটি হাসপাতার পরিদর্শনের পর এমন সতর্কতা জারি করলো স্বাস্থ্যবিষয়ক বিশ্বসংস্থাটি। এর আগে সংস্থঅটির একাট বিশেষ দল চীনের মহামারি মোকাবেলায় সহায়তা করার জন্য দেশটিতে পৌছেছিল। বিশ্বের ২৫টি দেশে প্রায় ৪২ হাজার মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে।

জানিয়ারি মাসের ১১ তারিখ ভাইরাসটিতে প্রথম মৃত্যুর ঘটনা ঘটলেও মাত্র এক মাসের মধ্যে রোগটি হাজার গুণ দ্রততার সাথে ছড়িয়ে পড়ে। যদিও আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার তুলনামূলক কম, যা ২.৪ শতাংশ।

উল্লেখ্য, ভাইরাসটি নিয়ন্ত্রন করতে চীনা কর্তৃপক্ষ লক্ষ লক্ষ মানুষকে একধরনের গৃহবন্দী করে ফেলে। অনেক দেশের সরকার চীনের সাথে সব ধরনের যাতায়াত বন্ধ করে দেয়। অন্যদিকে বেশ কয়েকটি বিমান সংস্থা চীনের সাথে ফ্লাইট পরিচালনা স্থগিত রাখে।

তবে ইংল্যান্ডের ১১ নাগরিক চীনের সাথে কোন ধরণের সংস্রব ছাড়াই এ ভাইরাসে আক্রান্ত হওয়ায় রোগটি অন্যান্য স্থানেও ছড়াতে পারে বলে নতুন করে আতংক দেখা দিয়েছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.