ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামছে আজ

0

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-এ স্লোগান নিয়ে অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল গত ১১ই জানুয়ারি। রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ৯ দিনব্যাপী এ উৎসবের পর্দা নামছে আজ। উৎসব শুরু হয় ‘উইন্ডো টু দ্য সি’ সিনেমা দিয়ে। স্পেন ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন মিগুয়েল অ্যাঞ্জেল জিমেনেজ।
উৎসবটির ১৮তম আয়োজনে ঢাকার সাতটি ভেন্যুতে এ উৎসবে ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র দেখানো হয়। এশিয়ান ফিল্ম প্রযিোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগে দেখানো হয় ছবিগুলো। এবার উৎসবে নানা বয়সী মানুষ দেশি-বিদেশি সিনেমা দেখার জন্য ছুটে আসেন বিভিন্ন ভেন্যুতে। চলচ্চিত্র প্রদর্শনীর বাইরে গত সোমবার দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয় নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক দিনব্যাপী সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’।

এখানে নির্মাতা, প্রযোজকসহ চলচ্চিত্রসংশ্লিষ্ট অনেকেই অংশ নেন। এ বছর উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য পুরস্কার হিসেবে থাকছে এক লাখ টাকার চেক, ক্রেস্ট ও সার্টিফিকেট।
আজ শেষদিনে প্রদর্শিত হবে জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে সন্ধ্যায় আফগানিস্তান, ইরান ও ফ্রান্সের যৌথ প্রযোজনায় ‘হাভা, মরিয়ম, আয়েশা’ নামের সিনেমা। পাবলিক লাইব্রেরি অডিটরিয়ামে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আজ ইরানের ‘লোকনাট’, জার্মানির ‘ওয়ার্ল্ড ট্যাক্সি’, ‘দ্য ওয়ান্ডেরের’, রাশিয়ার ‘থ্র এ ব্ল্যাক গ্লাস’ ও ভারতের নির্মাতা সৃজিত মুখার্জির ‘শাহজাহান রিজেন্সি’ ছবিগুলো দেখানো হবে। এছাড়া অনান্য ভেন্যুতেও বেশকিছু সিনেমা দেখানো হবে।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে পুরস্কার প্রদান ও সমাপনীর মাধ্যমে উৎসবের পর্দা নামবে আজ। সমাপনী অনুষ্ঠানে আজ প্রধান অতিথি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ উপস্থিত থাকবেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.