প্রার্থীর এজেন্টদের হয়রানির না করার নির্দেশ দেন ইসি

0

নির্বাচনী দায়িত্ব পালনে প্রার্থীর এজেন্টদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।
শনিবার বিকালে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এই নির্দেশনা দেওয়ার কথা জানান।

নূরুল হুদা বলেন, প্রার্থীর এজেন্টকে নানাভাবে হয়রানির অভিযোগ করা হচ্ছে, এটা কাম্য নয়। কোনো এজেন্টের বিরুদ্ধে ফৌজদারি কোনো অভিযোগ না থাকলে পুলিশ কাউকে গ্রেফতার বা হয়রানি করবে না। নির্বাচনী দায়িত্ব পালনে তাদেরকে পুরো নিরাপত্তা দিতে হবে। ফলাফল না পাওয়া পর্যন্ত কোনোভাবেই কেন্দ্র ত্যাগ না করার পরামর্শ দিয়ে সিইসি জানান, কেউ যদি অবৈধভাবে এজেন্টকে কক্ষ ত্যাগ করতে বলে, তখন ম্যাজিস্ট্রেট বা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা নিতে হবে।

নির্বাচনের নিয়ম কানুন তুলে ধরে সিইসি বলেন, ভোট শেষ হলে এজেন্ট, সাংবাদিক, পর্যব্ক্ষেকদের সামনে কেন্দ্রের ব্যালট গণনার কাজ শুরু করবেন প্রিজাইডিং কর্মকর্তা। কোনো অবস্থায় নির্বাচনী কেন্দ্রের বাইরে ব্যালট গণনা করা যাবে না।

সাংবাদিকদের কাজে যেন বিঘ্ন না ঘটে, সেদিকেও খেয়াল রাখতে বলেন নূরুল হুদা।দলমতের ঊর্ধ্বে উঠে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ব পালনের আহ্বান জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

তিনি বলেন, আপনাদের কারও কারণে নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয়, কোন প্রার্থী যেন ক্ষতিগ্রস্ত না হয় এবং তারা যেন ন্যায্য অধিকার থেকে বঞ্চিত না হয়।ভোটারদের উদ্দেশে সিইসি বলেন, কোনো রকম প্রলোভন, প্ররোচনা, প্রভাব বা ভয়ভীতির কাছে নতি স্বীকার করবেন না। স্বাধীনভাবে পছন্দের প্রার্থীকে ভোট দেবেন। সবার চেষ্টায় সফলভাবে নির্বাচন শেষ করা সম্ভব হতে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসি সচিব হেলালুদ্দিন আহমদ।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.