Monday, August 8

বাংলাদেশ ব্রিকস জোটের সদস্য হলেন

0

বাংলাদেশ ব্রিকস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক যা ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত, সদস্য হিসেবে যোগদান করেছে । গত ১৬ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ব্রাজিল সরকারের কাছে ইন্সট্রুমেন্ট অব অ্যাকসেশন দাখিল করে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট মার্কোস ট্রয়োর এক বার্তার মাধ্যমে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এ বিষয়ে জানান। এর মাধ্যমে ২০১৫ সালে স্থাপিত এই বহুজাতিক ব্যাংকে ব্রিকস জোটের বাইরে এবারই প্রথম কোনো দেশ ব্যাংকটির সদস্যপদ লাভ করল।

অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়- বাংলাদেশের উন্নয়নের সঙ্গে বৈদেশিক সহায়তার চাহিদাও বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদানের বিষয়টি উভয়ের জন্য লাভজনক হবে। উন্নয়নকে টেকসই করতে এবং বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি সুখী-সমৃদ্ধ দেশে পরিণত করতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রতিষ্ঠালগ্ন থেকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এ পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন সংক্রান্ত ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০০ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে।

উদীয়মান বাজার অর্থনীতির কাতারে উন্নীত হতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এর সহায়তা বাংলাদেশে বিশেষ ভূমিকা রাখবে এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে সহায়ক হবে।

 

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.