ভিটামিন বি৫ নিয়মিত খাচ্ছেন তো?

0

সুস্থ ও স্বাস্থ্যকর জীবনের জন্য ভিটামিন বি৫ বা প্যান্টোথেনিক এসিড দারুণ গুরুত্বপূর্ণ। অন্যান্য বি কমপ্লেক্স ভিটামিনের মতো বি৫ ও খাবারকে শক্তিতে পরিণত করতে সাহায্য করে। আমরা নিয়মিত খাই এমন অনেক খাবারেই এই ভিটামিন পাওয়া যায়।

বি কমপ্লেক্স গ্রুপের ভিটামিনগুলো হল ভিটামিন বি১ (থিয়ামিন), ভিটামিন বি২ (রিবোফ্লাভিন), ভিটামিন বি৩(নিয়াসিন), ভিটামিন বি ৫ (প্যান্টোথেনিক এসিড), ভিটামিন বি৬ (পাইরোডক্সাইন), ভিটামিন বি১২ (সিয়ানোকোব্যালামিন) ছাড়াও আছে ফলিক এসিড।

বি ভিটামিনগুলো আমরা যে কার্বহাইড্রেট বা শর্করাকে খাই সেগুলোকেগ্লুকোজে পরিণত করে শরীরে শক্তি জোগায় বি ভিটামিনসমূহ। ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারের এক গবেষণা অনুযায়ী বি ভিটামিনগুলো শরীরকে চর্বি ও প্রোটিন ব্যবহারে সাহায্য করে, নার্ভ বা স্নায়ুতন্ত্রকে ঠিক রাখে, চোখ, চুল, ত্বক ও যকৃতের জন্যও উপকারী এই ভিটামিন।

আসুন দেখে নেই ভিটামিন বি৫ বা প্যান্টাথনিক এসিড শরীরের জন্য কেন এত গুরুত্বপূর্ণ :

লোহিত রক্তকণিকা তৈরি করে। স্ট্রেস-সম্পর্কিত ও সেক্স হরমোন তৈরিতে সাহায্য করে
হজম প্রক্রিয়াকে স্বাস্থ্যকর রাখে
অন্যান্য ভিটামিন, বিশষত বি২(রিবোফ্লাভিন) শোষণে সাহায্য করে
কোলেস্টেরল নিয়ন্ত্রনে সাহায্য করে

জাপানের আসাহিকাওয়া মেডিক্যাল কলেজ ও বেলারুসের ন্যাশনাল অ্যাকেডেমি অফ সাইন্সেস অব গ্রডনোতে হওয়া দুটো আলাদা গবেষণায় দেখা গেছে প্যান্টেথাইন ডায়াবেটিসের চিকিৎসায় উপকারী।

এছাড়াও আর্থ্রাইটিস, খেলাধুলাজনিত চোট, ত্বকের সমস্যা, অ্যালার্জি, চুলপড়া, অ্যাজমা, হৃদরোগ, কারপুল টানেল সিনড্রোম, ফুসফুসের সমস্যা, স্নায়ুতন্ত্রের সমস্যা, চোখের সংক্রমণ, কিডনিরোগ, খুশকি, বিষণ্ণতা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মাথা ব্যথা, নিম্ন রক্তচাপ, ঘুমহীনতা, খিটখিটে মেজাজ সহ নানা অসুখ ও শারীরিক সমস্যার উপকারি বন্ধু ভিটামিন বি৫ বা প্যান্টোথেনিক এসিড।

আমাদের পরিচিত খাবারেই ভিটামিন বি৫ পাওয়া যায়। আসুন দেখে নেই এই ভিটামিনের উৎসগুলো কী :

আমেরিকান জাতীয় ওষুধ লাইব্রেরি অনুযায়ী মাশরুম, নানারকম ডাল, অ্যাভোকাডো, দুধ, ডিম, বাঁধাকপি, কলিজা, আলু, মিষ্টি আলু, আঁশযুক্ত সিরিয়াল ও ইস্টে ভিটামিন বি৫ পাওয়া যায়।

অরিগানো স্টেট ইউনিভার্সিটির লিনিয়াস পলিং ইন্সটিউটের গবেষণা অনুযায়ী ডিমের কুসুম, ব্রকলি, মাছ, মুরগি ও টকদই এই ভিটামিনের দারুণ উৎস।

ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড মেডিক্যাল সেন্টারের মতে ভুট্টা, ফুলকপি, টমেটো, মটরশুঁটি, চিনাবাদাম, সয়, সূর্যমুখির বীজ, গলদা চিংড়ি ও স্যামনে প্রচুর পরিমাণ প্যান্টাথনিক এসিড বা ভিটামিন বি৫ রয়েছে। সূত্র – লাইভসাইন্স

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.