ভ্যাকসিন রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য প্রযোজ্য হবে না-স্বাস্থ্যমন্ত্রী

0

ভ্যাকসিন রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা সম্পর্কে এক মন্তব্যে জাহিদ মালেক বলেন, সিরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রপ্তানিতে ভারত যে নিষেধাজ্ঞা দিয়েছে তা বাংলাদেশের জন্য প্রযোজ্য হবে না। তাদের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। এ চুক্তি অনার করার আন্তর্জাতিক বাধ্যবাধকতা রয়েছে। দেশের বাইরে ভারতের ভ্যাকসিন বিক্রির নিষেধাজ্ঞার খবরে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞার বিষয়টি সম্পর্কে আমরা পুরোপুরি অবহিত নয়, আপনার যেমন শুনেছেন, আমরাও তেমনটাই শুনতে পেরেছি। এরপর আমাদের ফরেন মিনিস্ট্রি, তাদের হাইকমিশনে, ফরেন মিনিস্ট্রিতে আলাপ করেছে। তারা আশস্ত করেছে, চুক্তি ব্যাহত হবে না।

তিনি বলেন, ভারত সরকার এমার্জেন্সি ভিত্তিতে তাদের দেশে প্রয়োগ করবে। এজন্য তারা আপাতত বিক্রি বন্ধ রাখবে বলে শুনেছি।
এর পরপরই আমরা আলাপ করেছি। আলোচনা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, ভারতের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। আমরা আশাবাদী যে, এটা নিয়ে সমস্যা হবে না। জাহিদ মালেক আরও বলেন, তারা ভ্যাকসিন প্রয়োগের জন্য ডব্লিউএইচও-তে আবেদন করেছে। অনুমোদন পেলে তা প্রয়োগ করবে। চুক্তিতেও সেটা আছে- অনুমোদন পাওয়ার পর আমাদের ভ্যাকসিন দিবে।

তিনি বলেন, আমরা আশা করি, যতটুকু আলোচনা হয়েছে, আমার চুক্তি অনুযায়ী ভ্যাকসিন পাবো। এ চুক্তিও একটা আন্তর্জাতিক চুক্তি। চুক্তি অনার করার বাধ্যবাধকতা রয়েছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.