রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখবে তিনটি ঢেঁড়স!

0

বর্তমান বিশ্বে ক্যানসারের মতোই ডায়াবেটিস একটি ভয়ঙ্কর মারণ রোগে পরিণত হয়েছে। আর প্রতিদিনই বেড়ে চলেছে ডায়বেটিসে আক্রান্ত হওয়ায় হার। এই রোগের ক্ষেত্রে সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হল, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে, কিন্তু তা কোনওভাবেই পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। ফলে ডায়াবেটিসে আক্রান্ত অনেকের ক্ষেত্রে ইনসুলিন ইনজেক্সনই হয়ে ওঠে একমাত্র ভরসা। তবে প্রতিদিন ইনসুলিন ইনজেক্সন না নিয়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এর জন্য প্রয়োজন মাত্র তিনটি ঢেঁড়স। এর সঙ্গে আর কিছু লাগবে না। কিন্তু কীভাবে ঢেঁড়সের সাহায্যে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব? আসুন জেনে নেওয়া যাক।

প্রথমে তিনটি ঢেঁড়স নিয়ে পানিতে সেগুলো ভাল করে ধুয়ে নিন। এর পর ঢেঁড়সগুলোর সামনের দিকের সামান্য অংশ (ডগার অংশ) এবং বৃন্তের অংশ বাদ দিয়ে দিন। এবার ঢেঁড়সগুলো লম্বা লম্বা করে চিরা দিয়ে সারা রাত এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সকালে উঠে এই ঢেঁড়স ভেজানো পানি খেয়ে নিন।

রক্তে সুগারের মাত্রা ঠিক কতটা কমল, তা হাতেনাতে প্রমাণ পেতে এই পানি খাওয়ার আগে এবং পানি খাওয়ার ২ ঘণ্টা পরে ব্লাড সুগার পরীক্ষা করুন। তফাতটা নিজেই দেখতে পাবেন। তবে এর সঙ্গে শরীর সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৪০ মিনিট স্বাভাবিক গতিতে হাঁটার অভ্যাস করুন। প্রয়োজনে চিকিত্সকের পরামর্শ নিন। ডায়াবেটিসের আতঙ্ক কাটিয়ে সুস্থভাবে বাঁচুন।

সূত্র: জিনিউজ

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.