Wednesday, September 30

রাশিয়ার ভ্যাকসিন ‘স্পুটনিক ৫” নিয়ে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডা

0

রাশিয়ার তৈরি বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ৫”-এর কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডা। এ নিয়ে কানাডার স্বাস্থ্য কর্মকর্তা হাওয়ার্ড এনজু জানিয়েছেন, তথ্যের অভাব রয়েছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে দ্রুততার সঙ্গে রাশিয়া নিজেদের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে, তাতে বিষ্ময় প্রকাশ করেন এনজু।

এদিকে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করে আমেরিকা ও ব্রিটেন সরাসরি তাদের আপত্তির কথা জানিয়েছে।

এ নিয়ে সাবেক মার্কিন এফডিএ কমিশনার স্কট গোতিলেব সাফ বলেছেন, “ক্লিনিক্যাল ট্রায়াল না হলে এটা নেওয়া কোনওভাবেই সম্ভব নয়।” প্রথম ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যই প্রকাশ করেনি রাশিয়া। প্রথম’ হতে গিয়ে রাশিয়া গুণগতমানের সঙ্গে আপস করেছে বলে সংশয় প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটির লরেন্স গস্টিন, মার্কিন শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচিও। সাধারণত যে কাজে কয়েক বছর পর্যন্ত সময় লাগে, তা দু’মাসে কীভাবে সম্ভব, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, সুরক্ষা সম্পর্কিত সমস্ত তথ্য কঠোরভাবে পর্যালোচনা করেই ভ্যাকসিনের ছাড়পত্র দেবে তারা। এ নিয়ে রুশ কর্তৃপক্ষের সঙ্গে সংস্থা যোগাযোগ রেখে চলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এতদিন ধরে ভ্যাকসিন নিয়ে সাফল্যের দৌড়ে এগিয়ে ছিল অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনকা। ছিল যুক্তরাষ্ট্রের মডার্না এবং ফাইজারের মতো সংস্থাও। তাদের টেক্কা দিতেই রাশিয়া তড়িঘড়ি স্পুটনিক-৫ আনার কথা ঘোষণা করেছে বলে মনে করা হচ্ছে। এএনআই

সংগৃহীত ইত্তেফাক

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.