৪ অক্টোবর এমবিবিএস ভর্তি পরীক্ষা হচ্ছে না

0
Want create site? Find Free WordPress Themes and plugins.

২০১৯-২০ শিক্ষাবর্ষের মেডিকেল ও ডেন্টাল প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়েছে। এ পরীক্ষা ৪ অক্টোবর হচ্ছে না। ১১ অক্টোবর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের একাধিক বিশ্বস্ত সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে ৪ অক্টোবর এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা ও বিভিন্ন পরীক্ষাকেন্দ্র বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে হলরুমপ্রাপ্তি নিয়ে সংশয় থাকায় তারিখ পরিবর্তন করা হয়েছে।

সূত্র জানায়, ৪ অক্টোবর দুর্গাপূজার ষষ্ঠী। এ কারণে হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে ওই দিনের অনুষ্ঠিতব্য এমবিবিএস ভর্তি পরীক্ষা পিছিয়ে দেয়ার জন্য অনুরোধ জানিয়ে একটি চিঠি দেয়া হয় স্বাস্থ্য অধিদফতরে। ওই চিঠির পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে ওভারসাইট কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৪ অক্টোবরের পরীক্ষা পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়। ভর্তি পরীক্ষা এক সপ্তাহ পিছিয়ে ১১ অক্টোবর গ্রহণের আপাতত সিদ্ধান্ত গৃহীত হয়।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা রয়েছে।

এ ছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশসমূহের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.