চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান হাজিরা দিলেন হাইকোর্টে

0

চট্টগ্রাম অফিসঃ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ হাইকোর্টের তলবে হাজির হয়েছেন আদালতে । মূলত কর্ণফুলী নদীতীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের আদেশ অমান্য করায় তার ব্যাখ্যা দিতে হাজির হয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ৫ জানুয়ারি তাকে তলব করা হয়েছিল এবং আদালতে হাজির হয়ে তাকে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। ওইদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি সাংবাদিকদের জানান, কর্ণফুলী নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানকে তলব করা হয়েছে। তিনি আরো জানান, এর আগে কর্ণফুলী নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন আদালত। পরে জেলা প্রশাসকের পক্ষ থেকে কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পরবর্তীকালে কিছু অবৈধ স্থাপনা বন্দর এলাকার মধ্যে থাকায় সেটি আর উচ্ছেদ করা হয়নি। আদালতে ফের আবেদন করা হলে আদালতের নির্দেশে আংশিক উচ্ছেদ করা হয়। এরপর আবার আবেদন করা হলে আদালত বন্দর কর্তৃপক্ষকে তিনমাস সময় দেন। তিনমাস সময় পার হয়ে গেলেও অবৈধ স্থাপনা উচ্ছেদ না করে ফের সময় আবেদন করায় বন্দরের চেয়ারম্যানকে তলব করে আদেশ দেন আদালত।
চলতি বছরের ৯ এপ্রিল কর্ণফুলী নদীর পাড়ের্ চট্টগ্রাম বন্দরের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন হাইকোর্ট। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও বন্দরের চেয়ারম্যানকে এ নির্দেশ দেন আদালত। ২০১০ সালে গণমাধ্যমে কর্ণফুলী নদীর তীরে অবৈধ দখল-সংক্রান্ত খবর প্রকাশিত হয়। ওই খবরযুক্ত করে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ জনস্বার্থে হাইকোর্টে রিট করে। ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ১৬ আগস্ট আদালত কর্ণফুলী নদীর তীরে থাকা দুই হাজার ১৮৭টি অবৈধ স্থাপনা সরানোর পাশাপাশি রায়ে ১১ দফা নির্দেশনা দেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.