তিউনিসিয়ায় নেকাব নিষিদ্ধ করলেন প্রধানমন্ত্রী ইউসেফ চাহেদ

0

গত জুন মাসের শেষের দিকে তিউনিসিয়ার রাজধানী তিউনিসে আত্মঘাতী বোমা হামলায় দুই জনের মৃত্যু ও সাত জন আহত হন। এ ঘটনার পর নিরাপত্তার স্বার্থে নেকাব নিষিদ্ধ ঘোষণা করেছেন তিউনিসিয়ার প্রধানমন্ত্রী ইউসেফ চাহেদ। খবর আলজাজিরার।

সে ঘটনার পর প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়েটার্সকে জানিয়েছিল, ওই আত্মঘাতী বোমা হামলাকারী নিজেকে হিজাব ও নেকাবে আবৃত করে রেখেছিলেন।

যদিও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রত্যক্ষদর্শীর এমন ভাষ্য প্রত্যাখ্যান করেছেন। তবে দেশটির নিরাপত্তার খাতিরে শুক্রবার একটি সরকারি বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী ইউসেফ চাহেদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি প্রশাসন ও প্রতিষ্ঠানে নারীদের পুরো মুখ ঢেকে রাখার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে নেকাবের ওপর এই নিষেধাজ্ঞা কতদিন বহাল থাকবে সে বিষয়ে কিছুই জানানো হয়নি সেই বিজ্ঞপ্তিতে।

এমন বিজ্ঞপ্তিকে স্বাগত জানিয়ে দেশটির মানবাধিকার কর্মীরা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা যেন সাময়িক হয় এবং পরিস্থিতি স্বাভাবিক হলে তা যেন আবার তুলে নেয়া হয়।

উল্লেখ্য, নেকাবের ওপর নিষেধাজ্ঞা তিউনিসিয়ায় এ নিয়ে দ্বিতীয়বার ঘটল। দীর্ঘ সময় ধরে শাসনক্ষমতায় থাকা জাইন আল আবিদিন বেন আলীর সময় তিউনিসিয়ায় হিজাব ও নেকাব নিষিদ্ধ ছিল। ২০১১ সালে বেন আলীর পতনের পর সে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.