প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার, কৃষি ও কৃষক বান্ধব সরকার এমপি এ্যাড.মিলন

0

শেখ সাইফুল ইসলাম কবির.সিনিয়র স্টাফ রিপোর্টার,বাগেরহাট:বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য এ্যাড.আমিরুল আলম মিলন বলেন,বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে সব সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের পাশে থাকেন।

শনিবার (২ মে) দুপুরে বাগেরহাটের মোরেলগঞ্জে ধান কাঁটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্ধি করার আধুনিক ‘কম্বাইন হার্ভেস্টার’মেশিন ও কৃষি যন্ত্রপাতি হস্তান্তর সহ বিনামূল্যে সার বীজ প্রদান করা হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে ও কৃষি যন্ত্রপাতি উন্নয়ন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এ্যাড. শাহ-ই-আলম বাচ্চু, উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান,ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম।

উপজেলা কৃষি দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা কৃষি অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার দিপক কুমার রায়, উপজেলা কৃষি অফিসার রেহেনা পারভীন, কৃষি সম্প্রসারন অফিসার সিফাত আল মারুফ।

জেলা প্রশিক্ষণ অফিসার দিপক কুমার রায় বলেন, ‘কম্বাইন হার্ভেস্টার’মেশিন ৩ লিটার তেলে, ১ ঘন্টায় ১বিঘা জমির ধান কাঁটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্ধি করা সম্ভব। শতকরা ৫০ ভাগ ভর্তুকি দিয়ে সরকার এ মেশিন কৃষকদের মাঝে বিতরণ করছে। এছাড়াও পতিত জমির সর্বোত্তম ব্যাহারের জন্য সবজি বীজ, সার, আউশ ও বোরো বীজ বিতরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে করোনার দুর্যোগে কৃষকদের পাশে রয়েছে সরকার। করোনার কারণে শ্রমিক সংকটে থাকা কৃষকদের জমির পাকা ধান যাতে ঘরে তুলতে সমস্যা না হয়। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে সারা বাংলাদেশে আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা স্বেচ্ছাশ্রমে ধান কেটে দিচ্ছেন। সরকারি উদ্যোগে ভর্তুকি মূল্যে কৃষকদের কম্বাইন্ড হারভেস্টার মেশিন দেয়া হচ্ছে। এ কারণেই সরকার কৃষিকে যান্ত্রিকীকরণ করার উদ্যোগ গ্রহণ করেছে। ধান রোপণ থেকে কাটা পর্যন্ত সব কিছুই যন্ত্রের মাধ্যমে করা হবে। এ জন্য সব যন্ত্র বিদেশ থেকে আনা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের প্রতি যথেষ্ট আন্তরিক। কৃষি বান্ধব এ সরকার ভর্তুকি দিয়ে কৃষকদের সার,বীজ,কৃষি যন্ত্রপাতি প্রদান করে আসছেন। প্রধানমন্ত্রী বলেছেন, দেশের এক ইঞ্চি জমিও পতিত রাখা যাবেনা। তাই সকলকে এ ব্যাপারে আন্তরিক হতে হবে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.