মালালার বায়োপিকের ফার্স্ট লুক প্রকাশ

0

মালালা ইউসুফজাই। যখন তিনি বারো বছরের কিশোরী, ঠিক তখন পাক তালেবান জঙ্গিরা সরাসরি মাথায় গুলি করে তার। এয়ার অ্যাম্বুল্যান্সে করে দেশ ছাড়তে হয়েছিল ২০১২ সালের ৯ অক্টোবর। সেই থেকে ব্রিটেনেই থাকতে শুরু করে মালালার পরিবার। মানবাধিকার রক্ষার লড়াইয়ে তার অবদানের জন্য ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পান গুল মকাই। এই নামেই ব্লগ লিখতেন মালালা। তখন তার বয়স মাত্র ১৭ বছর। মালালার সেই লড়াইয়েরই কাহিনী নিয়ে বলিউডের নির্মাণ হচ্ছে ‘গুল মকাই’। সিনেমার পরিচালক আমজাদ খান। মঙ্গলবার প্রকাশ পেয়েছে সেই সিনেমার ফার্স্ট লুক।

পাকিস্তানের সোয়াট উপত্যকার একজন সাধারণ মেয়ে থেকে সর্বকনিষ্ঠ নোবেলজয়ী হয়ে হওয়ার পথটা একেবারেই মসৃণ ছিল না মালালার। ফার্স্ট লুকের পোস্টারটিতেও সেটাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে। পোস্টারে তার হাতে বই, হাতের মধ্যেই জ্বলন্ত এক উপত্যকা। মুখে সেই অনমনীয় দীপ্তি।

তালিবান অধ্যুষিত সোয়াটের মতো এলাকার দৈনন্দিন জীবন যাপনের নানান মুহূর্তকে তুলে ধরার পাশাপাশি মালালার মতো কিশোরী তালিবানি শাসানি উপেক্ষা করে কী ভাবে স্কুলে যায় তাও দেখানো হয়েছে ‘গুল মকাই’ সিনেমাতে।

সিনেমাটির শুটিং হয়েছে কাশ্মীরের গান্দেরবালের কয়েকটি জায়গায়। গুজরাতের ভুজ ও মুম্বাইয়েও শুট হয়েছে বেশ কিছু দৃশ্যের। সিনেমাটিতে মালালার ভূমিকায় অভিনয় করছেন রিম শেখ। এছাড়াও রয়েছেন দিব্যা দত্ত, মুকেশ ঋষি, অভিমন্যু সিংহ ও আজাদ খান।

বারবার তালিবানি হামলা, চোখরাঙানির বিরুদ্ধে লড়াই করে স্বাভাবিক জীবনে এগিয়ে চলার যে শক্তি মালালা অর্জন করেছে, তাই দেখা যাবে এই সিনেমাতে। হাজারও প্রতিকূল পরিস্থিতিতে মালালার অনমনীয় দৃঢ়তাকেই সম্মান জানাতে চেয়েছেন পরিচালক।

২০১২ সালে তালিবানি হামলায় মারাত্মক জখম হওয়ার পর ফের পড়াশুনা শুরু করেন মালালা। ভর্তি হন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। নারীশিক্ষা নিয়ে দেশবিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও বক্তব্য রাখছেন তিনি। ইসলামাবাদ থেকে পাক সেনাবাহিনীর হেলিকপ্টারে মা, বাবা, দুই ভাইকে নিয়ে মালালা এসেছিলেন সোয়াটেও। তাকে নিয়ে যাওয়া হয় মিঙ্গোরা থেকে ১৫ কিলোমিটার দূরে গুলিবাগে সেনাবাহিনীর সোয়াট ক্যাডেট কলেজে।
সূত্র : আনন্দবাজার

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.