মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বাম-পন্থী প্রার্থীর জয়

0

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রার্থী ম্যানুয়েল লুপেজ ওবরাডোরের জয় প্রায় সুনিশ্চিত। গত রোববারের নির্বাচনের পর নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, লুপেজ ৫৩ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রার্থীর চেয়ে প্রায় দ্বিগুণ ভোট বেশি পেয়ে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

এদিকে বেসরকারি ফলাফলে তার জয় নিশ্চিত বলে জানানো হয়েছে। এখন কেবল আনুষ্ঠানিকতা বাকি। মেক্সিকো সিটির সাবেক মেয়র লুপের ওবরাডোরের জয় মেনে নিয়েছে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী। এদিকে লুপেজ ওবরাডোরকে অভিনন্দন জানিয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী জোস অ্যান্তনিও মিড। নির্বাচনের ফলাফলে তিনি তৃতীয় স্থানে রয়েছেন।

মিডের ইনস্টিটিউশনার রিভ্যুলোশনারি পার্টি দেশটিতে গত শতক থেকেই জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে। দেশটি শাসনের দিক থেকেও এই রাজনৈতিক দলটি যোজন যোজন এগিয়ে রয়েছে। তবে সম্প্রতি দলটির জনপ্রিয়তা হ্রাস পেয়েছে।

এদিকে লুপেজ ওবরাডোরের নিকটতম কনজারভেটিভ ন্যাশনাল অ্যাকশান পার্টির (পিএএন) প্রার্থী রিকার্ডো অ্যানি নির্বাচনে রানারআপ হচ্ছেন বলেও বেসরকারি গণনায় জানা গেছে। এক বার্তায় তিনি বলেন, ‘আমি লুপেজের জয় মেনে নিয়েছে, পাশাপাশি তাকে অভিনন্দন জানাচ্ছি। মেক্সিকোর উন্নয়নে তার সর্বাত্মক সাফল্য কামনা করছি।’

বেসরকারি ফলাফলের পরই লুপেজকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় লুপেজক ওবরাডোকে অভিনন্দন। দুই দেশের স্বার্থ উন্নোয়নে আমাদের একসঙ্গে অনেক কিছু করতে হবে।’

গত সোমবারের ফলাফল মূলত লুপেজ ওবরাডোর নির্বাচনী প্রচারণার ফসল বলে ধরা হচ্ছে। সম্প্রতি দেশটিতে ১৩০ জন রাজনীতিক নেতা ও কর্মীকে হত্যার বিরুদ্ধে সরব হয়েছিলেন লুপেজ। সরকারের সেই ব্যর্থতকা পুজি করেই মাঠে নামে লুপেজ। ফলাফলও পেয়ে যায় হাতেনাতে।
সূত্র: বিবিসি

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.