স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাজারে আসছে ৫০ টাকা মূল্যমানের স্মারক ব্যাংক নোট

0

বাংলাদেশের ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’ উদযাপন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট, ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট ও ৫০ টাকা মূল্যমানের রৌপ্য স্মারক মুদ্রা মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ২৮ মার্চ থেকে এসব স্মারক নোট ও রৌপ্য মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে পাওযা যাবে। পরবর্তীতে অন্যান্য শাখা অফিস হতে নিতে পারবেন গ্রাহকরা।

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

৫০ টাকার স্মারক ব্যাংক নোটের বৈশিষ্ট্য : বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বর্তমানে প্রচলিত ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটে বিদ্যমান রং ও ডিজাইন (সম্মুখভাগের ডিজাইন : বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং পেছনভাগের ডিজাইন : ‘মই দেওয়া’ জলরং শিল্পাচার্য জয়নুল আবেদিন) অপরিবর্তিত রেখে নোটের সম্মুখভাগের ডানদিকে জলছাপ এলাকার নিকটে লাল-সবুজ রংয়ে একটি পৃথক স্মারক লোগো সংযোজন করা হয়েছে। নতুন প্রচলনে দেওয়া এই ৫০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটি বর্তমানে প্রচলনে থাকা ৫০ টাকা মূল্যমানের অন্যান্য নোটের মতো দৈনন্দিন লেনদেনে ব্যবহৃত হবে।

৫০ টাকার স্মারক নোটের বৈশিষ্ট্য : বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির স্বাক্ষরিত এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি এবং নোটের ডানদিকে জলছাপ এলাকার নিকটে স্মারক লোগো মুদ্রিত রয়েছে। নোটের ওপরে মাঝখানে ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ এবং নিচে মাঝখানে FIFTY TAKA লেখা রয়েছে। এ ছাড়া নোটের ওপরে ডানকোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘৫০’, নিচে ডানকোণে মূল্যমান বাংলায় ‘৳৫০’ লেখা রয়েছে। নোটের পেছনভাগে ‘১৯৭১ : মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অগ্রযাত্রা’ শীর্ষক বীর মুক্তিযোদ্ধাদের একটি ছবি মুদ্রিত রয়েছে। নোটের উপরিভাগে ‘Golden Jubilee of Independence ১৯৭১-২০২১’ লেখা রয়েছে। ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

৫০ টাকার রৌপ্য স্মারক মুদ্রার বৈশিষ্ট্য : ৫০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ও ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত রৌপ্য স্মারক মুদ্রাটির ওজন ৩০ গ্রাম। স্মারক মুদ্রাটির সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি (৭ই মার্চ এর ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান কথায় ও অংকে ‘পঞ্চাশ ৫০ টাকা’ এবং প্রতিকৃতির ওপর অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে। স্মারকমুদ্রার পেছনভাগে ইংরেজিতে ‘৫০’ এবং ‘ঙ’ এর মাঝখানে ‘বাংলাদেশ ব্যাংক এর মনোগ্রাম’ ও এর নিচে ‘১৯৭১-২০২১’ মুদ্রিত রয়েছে। এ ছাড়া, স্মারকমুদ্রার উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘Golden Jubilee of Independence’ এবং নিচে ইংরেজিতে মূল্যমান ‘FIFTY TAKA’ মুদ্রিত রয়েছে। রৌপ্য স্মারকমুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ ৪ হাজার টাকা।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.