৩৯ দিন পর নিজ দেশে ফিরলেন ভারতের ৬১ ট্রাকচালক

0

লালমনিরহাট প্রতিনিধিঃ করোনা পরিস্তিতিে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে পাটবীজ নিয়ে এসে আটকে পড়েছিলেন ভারতীয় ৬১ ট্রাকচালক। র্দীঘ ৩৯ দিন বুড়িমারী স্থলবন্দরের দেয়াল ঘেরা চত্বরে আটকে থাকার পর তাদের ফিরে নিয়েছে ভারতের চ্যাংড়াবান্ধা স্থলবন্দর ।

মঙ্গলবার (১২ মে) বিকেল ৫টার দিকে বুড়িমারী স্থলবন্দর থেকে ওই ট্রাকচালকরা চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশ করেছেন। বুড়িমারী ইমিগ্রেশন পুলিশে ইনচার্জ এসআই খন্দকার মাহমুদ এ খবর নিশ্চিত করেন। গত ৪ এপ্রিল বিশেষ অবস্থায় পাটবীজ নিয়ে বাংলাদেশে এসেছিলেন ওই ট্রাকচালকরা।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চ্যাংরাবান্ধা স্থলবন্দর গত ২২ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত লকডউন ঘোষণা করা হয়। এতে আমদানি করা ৬১টি পাট বীজের ট্রাক আটকা পড়ে ভারতে।

এরপর অজ্ঞাত কারণে আরও ৩ দিন বন্ধ থাকার পর বিশেষ ব্যবস্থায় ৪ এপ্রিল ট্রাকগুলো বাংলাদেশে প্রবেশ করে। বাংলাদেশি সিঅ্যান্ডএফ এজেন্ট ও স্থলবন্দর কর্তৃপক্ষ ওই দিনই ট্রাক খালি করে সেগুলো ফেরত পাঠানোর ব্যবস্থা করে।

ফেরার সময় বাধা দেয় ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর ও ভারতীয় কর্তৃপক্ষ। তখন থেকে ৬১টি ভারতীয় ট্রাক আটকে থাকে বুড়িমারী স্থলবন্দরে।

ট্রাকচালকদের ভারতে ফিরিয়ে নেওয়ার জন্য ভারতীয় দূতাবাস ও কোচবিহারের ডিএমের সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেন জেলা প্রশাসক আবু জাফর।

তবে সাড়া দেয়নি ভারতীয় কর্তৃপক্ষ। ফলে ট্রাকচালকরা বুড়িমারী বন্দরে আটকা পড়ে থাকেন। এ নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর বাংলাদেশের প্রশাসন ভারত সরকারকে তাদের ফিরিয়ে নিতে চাপ দেয়। অবশেষে মঙ্গলবার সকালে চ্যাংরাবান্ধা স্থলবন্দর থেকে বুড়িমারী স্থলবন্দরে চিঠি আসে তাদের ভারতে পাঠাতে।

ভারতীয় ট্রাকচালক ইজাহার আলী জানান, রহমতের মাসে বাংলাদেশ সরকার আমাদের অনেক সুযোগ করে দিয়েছে।

লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর বলেন, ভারতীয় দূতাবাস ও কোচবিহারের ডিএমের সঙ্গে যোগাযোগ করেও তাদের সাড়া পাওয়া যায়নি। পরে মন্ত্রণালয়ে চিঠি পাঠালে দুই দেশের সিঅ্যান্ডএফ এজেন্ট ও স্থলবন্দর কর্তৃপক্ষ বৈঠক করে তাদের ফিরিয়ে নিয়েছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.