মালিকানা স্বত্বও পাবেন, স্বাধীনতার পর ভারতে যাওয়া বাংলাদেশীরা

0

ন্যাশনাল ডেস্কঃ স্বাধীনতার পর বাংলাদেশ থেকে ভারতে আগতদের বাড়ি তৈরি করার জন্য জমি দিয়েছিল সরকার, এবার তাদের মালিকানা স্বত্বও দেওয়া হবে।
মঙ্গলবার (২ মে) মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এই সময়।

ল্যান্ড ডেভলপমেন্ট অ্যাক্ট ১৯৪৮ মোতাবেক স্বাধীনতার পর বাংলাদেশ থেকে গিয়ে যারা জমি পেয়েছিলেন তারা এখন মালিকানা স্বত্বও পাবেন।

স্বাধীনতার পর সামান্য অর্থের বিনিময়ে কলকাতার বৈষ্ণবঘাটা, ব্যারাকপুর, পূর্ব পুঁটিয়ারি, গোপালনগর, পর্ণশ্রী, সোদপুর, তৎকালীন ২৪ পরগনার কিছু অংশে বাংলাদেশ থেকে আগতদের জন্য বাড়ি তৈরি করার অনুমতি দেওয়া হয়েছিল। এক একটি প্লট তৈরি করার জন্য চার থেকে পাঁচ কাঠা জমি ব্যবহার করা হয়েছিল। প্রায় ২০০ একর জমি সেই সময় বাংলাদেশ থেকে আগতদের জন্য প্লট নির্মাণে ব্যয় হয়।

এদিকে সেই সময় এই জায়গাগুলোর যে মূল্য ছিল তা পুরোটা সরকারকে দিতে পারেনি বহু পরিবার। আর সেই জন্য তাদের মালিকানাও দেওয়া হয়নি। কিন্তু, কলকাতা পৌরসভার আওতাভুক্ত যে সমস্ত প্লট ছিল সেখানে বহু পরিবার জমি বিক্রি করে দিয়েছে, এমন তথ্য সামনে আসছে।

কোনো কোনো প্লটে আবার গড়ে উঠেছে অ্যাপার্টমেন্ট বিল্ডিং। কিন্তু, সেখানে ফ্ল্যাট কেনার ক্ষেত্রে কেউ যদি লোন চান সেক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হচ্ছে তাদের। গত কয়েক বছর ধরে বিষয়টি সামনে আসছিল।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.