Monday, August 8

রাজধানীর মানুষ ৪৫ টাকা পেঁয়াজ কিনবে:বাণিজ্যমন্ত্রী

0

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করার পর থেকে দেশে হু হু করবে বাড়ছে এই পণ্যের দাম । বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, রাজধানীর মানুষ ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনবে- এটা আমিও চাই, এটা অস্বাভাবিক না।

আজ সোমবার দুপুরে সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে দ্রব্যমূল্যের বর্তমান পরিস্থিতিসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোটার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে তিনি এ কথা বলেন। সংগঠনের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বেও সংলাপটি সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

এর ফলে কৃষককের লোকসান হবে না, বরং কৃষক পেঁয়াজ উৎপাদনে আগ্রহী হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, কৃষক পর্যায়ে প্রতি কেজি পেঁয়াজের উৎপাদন খরচ ১৮-২০ টাকা পড়ে। কৃষক প্রতি কেজি পেঁয়াজ ২৫ টাকা ও ভোক্তা পর্যায়ে ৪৫ টাকা হলে সমস্যা হবে না। কৃষক ২৫ টাকার কমে দাম পেলে উৎপাদনে আগ্রহী হবে না। ঢাকার মানুষ ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনবে- এটা আমিও চাই; এটা অস্বাভাবিক না।

তিনি বলেন, এ মুহূর্তে পেঁয়াজের দাম একটু চড়া। তবুও দাম মানুষের নাগালের মধ্যেই আছে। পেঁয়াজের দাম যদি কৃষক ২৫ টাকা পায়, তাহলেও মোটামুটি পোষানো সম্ভব। পরে এর সঙ্গে ট্রান্সপোর্টসহ কিছু খরচ যুক্ত হয়। আমরা কিছু কিছু ভালো কাজ করতে পেরেছি। পেঁয়াজ আমদানির অনুমোদন কৃষি মন্ত্রণালয় থেকে দেওয়া হয়। কৃষকদের বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করে সরকার পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.