ইসি গঠনে আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

0

রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ শেষ হওয়ার পর প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার (১৭ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এ আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়।

আইনের খসড়ার বিষয়ে সচিব বলেন, এ আইনের আলোকে রাষ্ট্রপতি একটি অনুসন্ধান কমিটি গঠন করে দেবেন। এ কমিটি প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনারদের নিয়োগের জন্য নাম প্রস্তাব করে সুপারিশ করবে। রাষ্ট্রপতি এ সুপারিশের আলোকে নিয়োগ প্রদান করবেন।

আগের নির্বাচন কমিশনগুলো এই আইনে অনুমোদন দেওয়ার প্রস্তাব করা হয়েছে জানিয়ে সচিব বলেন, আগামী দু-তিন দিনের মধ্যে আইনটি আইন মন্ত্রণালয়ের মাধ্যমে ভেটিং শেষে সংসদে পেশ হলে নতুন কমিশন এ আইনের আওতায় হতে পারে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, অনুসন্ধান কমিটি হবে ছয় সদস্যের। প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন ও হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি, পিএসসি চেয়ারম্যান কর্তৃক মনোনীত একজন পিএসসি সদস্য, অডিটর অ্যান্ড কম্পট্রোলার জেনারেল কর্তৃক একজন এবং রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত দুইজন বিশিষ্ট নাগরিক। এ ছয়জনকে নিয়ে গঠিত অনুসন্ধান কমিটি নতুন নির্বাচন কমিশন গঠনের সুপারিশ করবে।

খসরা আইনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগের যোগ্যতায় বলা হয়েছে, তাদের বাংলাদেশের নাগরিক ও কমপক্ষে ৫০ বছর বয়স হতে হবে। সরকারি-আধাসরকারি, বেসরকারি বা বিচার বিভাগে কমপক্ষে ২০ বছর কাজ করতে হবে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.